Pineapple for Hair Care

চুলের যত্নে খেতে পারেন আনারস, তাতে কী কী সমস্যা চিরতরে দূর হয়ে যাবে?

স্বাস্থ্যগুণের দিক থেকে আনারস এগিয়ে। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি চুলেরও দেখাশোনা করে আনারস । চুলের জন্য কতটা উপকারী এই ফল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:৪২
আনারস চুলের যত্ন নেয়।

আনারস চুলের যত্ন নেয়। ছবি: সংগৃহীত।

বর্ষার বাজারে আনারস খুবই জনপ্রিয়। আমের মরসুম শেষ হতেই বাঙালি তাই আনারসের দিকে ঝুঁকেছেন। ছুটির দুপুরে রোদ পিঠে করে বসে বিটনুন মাখিয়ে খাওয়া কিংবা চাটনি বানানো— আনারসে মজেছে অনেকের মন। স্বাস্থ্যগুণের দিক থেকে আনারস এগিয়ে। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি চুলেরও দেখাশোনা করে আনারস । চুলের জন্য কতটা উপকারী এই ফল?

Advertisement

চুল বড় করতে

লম্বা চুলের স্বপ্নপূরণ করতে পারে আনারস। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স’-এর গবেষণা জানাচ্ছে, মাথার ত্বকের রক্ত চলাচল সচল রাখতে আনারস খুবই উপকারী। ফলে চুল বড় হতে পারে সহজে। আনারসে থাকা ব্রোমেলাইন খুশকির সমস্যাও দূর করে। তাতেও চুলের বড় হওয়ার সুযোগ পায়।

মাথার ত্বকের যত্নে

মাথার ত্বকে অনেক সময় নানা সংক্রমণ হয়। সেখান থেকেই চুল প়ড়তে শুরু করে। আনারস এই সংক্রমণের ঝুঁকি কমায়। আনারসে প্রদাহনাশক উপাদান আছে, যা সংক্রমণ কমাতে সাহায্য করে।

চুলে জেল্লা আনতে

আনারসে রয়েছে ভিটামিন সি এবং আরও অনেক অ্যান্টি-অক্সিড্যান্ট। এই প্রতিটি উপাদান চুলের জেল্লা বৃদ্ধি করে। চুল গোড়া থেকে শক্ত এবং মজবুত করে। চুল যাতে গোড়া থেকে ভেঙে না যায়, সেদিকেও নজর রাখে আনারস।

খুশকির সমস্যা তাড়াতে

শীত, গ্রীষ্ম, বর্ষা— খুশকি যেন সারা বছরের সঙ্গী। এই খুশকির কারণেই চুল ঝরতে থাকে অবিরাম। আনারস সমস্যার উৎসে গিয়ে সমাধান করে। আনারস খুশকি কমিয়ে চুল ঝরার পরিমাণ কমিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement