Facial Hair Removal

শীতে কষ্ট করে ওয়্যাক্স করাতে হবে না, ঘরোয়া স্ক্রাব দিয়েই মুখের রোম তোলা যাবে, রইল পদ্ধতি

মুখের রোম তুলতে কেউ থ্রেডিং করান, আবার কেউ ওয়্যাক্স। ঠান্ডার সময়ে দু'টি পদ্ধতিই ত্বকের জন্যে বেশ কষ্টকর। তা হলে মুখের রোম তোলার উপায় কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৭:৩৯
Naturally remove facial hair with special ayurvedic scrub.

হেঁশেলের কয়েকটি উপাদান দিয়ে ঘরে বসেই মুখের রোম তুলে ফেলা সম্ভব। ছবি: সংগৃহীত।

শীতকালে ওয়্যাক্স করানো বেশ কষ্টকর। গরম পোশাকের তলায় হাত, পায়ের রোম লুকিয়ে ফেলা সহজ হলেও গালের দু'পাশ কিংবা ঠোঁটের চারধারে অবাঞ্ছিত রোমের ক্ষেত্রে তা মোটেও সহজ নয়। তাই মুখের রোম তুলতে কেউ থ্রেডিং করান, আবার কেউ ওয়্যাক্স। ঠান্ডার সময়ে দু'টি পদ্ধতিই ত্বকের জন্যে বেশ কষ্টকর। তবে হেঁশেলের কয়েকটি উপাদান দিয়ে ঘরে বসেই কিন্তু মুখের রোম তুলে ফেলা সম্ভব। ত্বকচর্চায় ঘরোয়া উপাদান ব্যবহার করা নিয়ে নিয়মিত পরীক্ষানিরীক্ষা করেন অনেকেই। তাঁদের মতে, সপ্তাহে অন্তত বার দুয়েক এই মিশ্রণ মাখতে পারলে ধীরে ধীরে রোমের ঘনত্ব কমে আসবে। শুধু তাই নয়, ত্বকের উপর থেকে মৃত কোষের পরত সরে গিয়ে ত্বকে জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করবে এই মিশ্রণ। কিন্তু এই মিশ্রণ তৈরি করতে কী কী লাগবে?

Advertisement

উপকরণ

বেসন: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: এক চিমটে

ফ্রেশ ক্রিম: ১ টেবিল চামচ

কাঠবাদামের তেল: ২ চা চামচ

Naturally remove facial hair with special ayurvedic scrub.

ত্বকে জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করে এই মিশ্রণ। ছবি: সংগৃহীত।

পদ্ধতি

সমস্ত উপকরণ একসঙ্গে ফেটিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। এ বার মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে এই মিশ্রণ মেখে রাখুন। এই মিশ্রণ কিন্তু ত্বকে দু’ভাবে কাজ করে। যদি ত্বক থেকে মৃত কোষ সরিয়ে ফেলতে হয়, সে ক্ষেত্রে মুখে বেসন মাখার মিনিট দশেক পর, দুই হাত জলে ভিজিয়ে নিয়ে মুখে হালকা ভাবে মাসাজ করতে থাকুন। আর যদি মুখের রোম তুলতে হয়, সে ক্ষেত্রে মুখে মেখে রাখা প্যাক পুরোপুরি শুকিয়ে নিন। তার পর সুতির শুকনো কাপড় ঘষে ঘষে মুছে নিন। মোছার সময়ে খেয়াল রাখবেন, তা যেন রোমের উল্টো অভিমুখে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement