Skin Care Tips

ষাট ছুঁই ছুঁই বয়সেও মিলিন্দের ত্বকে তারুণ্যের জেল্লা! কী ভাবে যৌবন ধরে রেখেছেন তিনি?

ষাঁট ছুঁই ছুঁই মিলিন্দের চেহারার জেল্লার কাছে হার মানবে বহু তরুণ। কী ভাবে ত্বকের যত্ন নেন মিলিন্দ? এই বয়সেও মিলিন্দের তরুণ থাকার রহস্য কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১২:৪৩
যৌবন ধরে রাখার জন্য কী করেন মিলিন্দ সোমন?

যৌবন ধরে রাখার জন্য কী করেন মিলিন্দ সোমন? ছবি: সংগৃহীত।

ছ’ফুট উচ্চতা, কাঁচা-পাকা দাড়ি, সুঠাম দেহ— ৫৮ বছরেও এই অভিনেতা-মডেল মিলিন্দ সোমনকে দেখে দুর্বল বহু নারীহৃদয়। কেবল মহিলা অনুরাগীদের মন জয় করেননি অভিনেতা, তাঁর ফিটনেস ও স্টাইলের জন্য পুরুষদের কাছেও মিলিন্দ সোমান এক অনুপ্রেরণা। ষাঁট ছুঁই ছুঁই মিলিন্দের চেহারার জেল্লার কাছে হার মানবে বহু তরুণ। কী ভাবে ত্বকের যত্ন নেন মিলিন্দ? এই বয়সেও মিলিন্দের তরুণ থাকার রহস্য কী?

Advertisement

এক সাক্ষাৎকারে মিলিন্দ বলেছিলেন তিনি ত্বক পরিচর্যার জন্য বিশেষ কিছুই করে না, ত্বকে কোনও রকম সাবান ব্যবহারও এড়িয়ে চলেন তিনি। মিলিন্দ বলেন, ‘‘আমি কোনও দিনও সানস্ক্রিন ব্যবহার করি না। আমি সাবানও ব্যবহার করি না। ত্বকে কোনও রকম রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার করি না আমি। মাথায় তেল মাখলে কখনও কখনও শ্যাম্পু করি।’’

তা হলেও কী ভাবে এখনও তরুণ্যের জেল্লা রয়েছে মিলিন্দের ত্বকে? মিলিন্দ বলেন, ‘‘ধরুন আমি পেঁপে খাচ্ছি তখন পেঁপের একটি টুকরো মুখে মেখে নিই।’’

পেঁপে খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভাল তেমনই পেঁপে দিয়ে ঘরোয়া উপায়ে নানা রকম ফেস প্যাক বানিয়ে ত্বকের পরিচর্যা করতে পারেন। পেঁপেতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা শুষ্ক ম্লান ত্বককে উজ্জ্বল করে তোলে। এ ছাড়া পেঁপেতে যে সকল এনজাইম থাকে তার প্রভাবে মুখে থাকা দাগছোপ দূর হয়ে যায়। কী ভাবে বানাবেন পেঁপের ফেস প্যাক? রইল উপায়।

পেঁপে, মধু এবং পাতিলেবু

৩ টেবিল চামচ পাকা পেঁপে, ২ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এ বার এই পেস্ট মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক খুব ভাল কাজ করে। ভাল ফল পেতে সপ্তাহে ২ বার এই ফেস প্যাক ব্যবহার করুন।

পেঁপে, অ্যালো ভেরা এবং মধু

২ টেবিল চামচ পাকা পেঁপে, ১ টেবিল চামচ অ্যালো ভেরার শাঁস এবং ১ টেবিল চামচ মধু একটি পাত্রে ভাল করে মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ভাল করে নিন।

তবে পাকা পেঁপের ব্যবহার কিন্তু সানস্ক্রিনের বিকল্প হতে পারে না। চর্মরোগ চিকিৎসকদের মতে, ত্বককে সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে বাঁচাতে সানস্ক্রিনের ব্যবহার জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement