Rocky aur Rani Kii Prem Kahaan

বড় পর্দায় শিফন শাড়িতে আলিয়ার সাজ দোলা দিচ্ছে পুরুষ হৃদয়ে, পুজোতে কি বাড়বে শিফনের দাপট?

বড় পর্দায় আবারও ফিরল শিফন শাড়ির চল। সৌজন্যে কর্ণ জোহার পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। সারা ছবিতে নায়িকা আলিয়া ভট্টের পরনে ছিল রংবেরঙের শিফন, যা নজর কেড়েছে দর্শকের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৪:৫৬
শিফনে মোহময়ী আলিয়া।

শিফনে মোহময়ী আলিয়া। ছবি: ইনস্টাগ্রাম।

বলিউডের ছবিতে শিফন শাড়ির রমরমা নতুন নয়। যশ চোপড়ার ছবির কথা মনে করলেই চোখের সামনে ভেসে ওঠে শিফন শাড়ি পরে সুন্দরী নায়িকাদের রোম্যান্সের দৃশ্য। ‘সিলসিলা’ ছবিতে সাদা শিফনে রেখাই হোক কিংবা ‘চাঁদনী’ ছবিতে হলুদ শাড়ি পরে শ্রীদেবীর অনবদ্য নাচ— যশের ছবিতে শিফন শাড়ির ব্যবহার যেন ‘রোম্যান্টিক’ দৃশ্যের প্রতীক হয়ে উঠেছিল। যশ চোপড়া পরিচালিত শেষ ছবি ‘যব তক হ্যায় জান’ ছবিতেও সুৎইজারল্যান্ডের আল্পসে একটি গানের দৃশ্যে ক্যাটরিনা কইফের পরনেও ছিল সেই শিফন শাড়ি! বড় পর্দায় আবারও ফিরল শিফন শাড়ির চল। এ বার সৌজন্য কর্ণ জোহার পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। সারা ছবিতে নায়িকা আলিয়া ভট্টের পরনে ছিল রংবেরঙের শিফন, যা নজর কেড়েছে দর্শকের।

Advertisement
যশ চোপড়ার নায়িকাদের পরনে শিফন শাড়ি।

যশ চোপড়ার নায়িকাদের পরনে শিফন শাড়ি। ছবি: সংগৃহীত।

ছবিতে পোশাকশিল্পী হিসাবে কাজ করেছেন মণীশ মলহোত্র। ছবিতে এক জন বাঙালি সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছেন আলিয়া। পরিচালক কর্ণ আধুনিকতার পাশাপাশি, পুরনো বলিউড ছবির নস্টালজিয়াও ফুটিয়ে তুলতে চেয়েছেন। কাশ্মীরের বরফ ঢাকা পাহাড়ের কোলে শিফন শাড়িতে আলিয়ার নাচ আপনাকে মনে করিয়ে দেবে ‘সূরজ হুয়া মধ্যম’ গানের দৃশ্যে কাজলের অভিনয় কিংবা ‘টিপটিপ বরসা পানি’ গানে রবিনা টন্ডনের বৃষ্টিতে ভেজা নাচের কথা। চঞ্চল, বুদ্ধিমতী সাংবাদিকের চরিত্রকে রঙিন ছোঁয়া দিতে মণীশ বেছে নিয়েছেন শিফন শাড়িকেই। এক সাক্ষাৎকারে মণীশ বলেছেন, ‘‘সিনেমায় অভিনেত্রীদের শাড়ি পরাতে হলে আমার পছন্দের তালিকায় প্রথম দিকেই থাকে শিফন। আমার কাছে শিফন হল ক্যানভাসের মতো। খুবই সাধারণ একটি ফ্যাব্রিক, অথচ বিভিন্ন র‌ং দিয়ে অসাধারণ সব কাজ করা যায়। কর্ণ আলিয়ার চরিত্রে আত্মবিশ্বাসী একটি মেয়ের রূপ দিতে চেয়েছিলেন। আর এই চরিত্রকে ফুটিয়ে তুলতে আমি শিফনকেই বেছে নিয়েছি। রং হল শিফন শাড়ির আত্মা। শিফন শাড়িতে একাধিক রঙের মেলবন্ধন করে, ব্লক ব্যবহার করে, ওমব্রে নকশার কারুকাজ করে পর্দায় আলিয়ার চরিত্রকে নজরকাড়া করে তোলার চেষ্টা করেছি আমরা। দর্শকদের এই কাজ মনে ধরেছে, সমাজমাধ্যমে অনেকেই আলিয়া এই লুকের নকল করে ছবি, ভিডিয়ো শেয়ার করছে। আমি আপ্লুত।’’

ছবিতে ‘তুম কেয়া মিলে’ আর ‘ঝুমকা’ গানের দৃশ্যে আলিয়ার রঙিন মেজাজের পাশাপাশি শিফন শাড়িতে তার নজরকাড়া সাজও দর্শকের আলোচনার কেন্দ্রবিন্দুতে। ‘ঝুমকা’ গানের দৃশ্যে আলিয়ার শিফন শাড়িতে ছিল গোলাপি, নীল, বেগনি রঙের ছোঁয়া। শাড়ি জুড়ে তেমন কোনও কারুকাজ নেই। পাড় জুড়ে শুধু জড়ির লেস বসানো। হাত কাটা নানা রঙের নকশা করা ডিজাইনার ব্লাউজ় দিয়ে সেই শাড়িটি স্টাইল করেছেন আলিয়া। কানে অক্সিডাইজ় ঝুমকো, নাকে নথ, হালকা মেকআপ আর ছোট একটা কালো টিপ দিয়ে। অন্য দিকে, ‘তুম কেয়া মিলে’ গানের দৃশ্যে কখনও সাদা শিফনে আলিয়া হয়ে উঠেছিলেন অনন্যা, কখনও লাল শিফনে অভিনেত্রীর লুক ছিল নজরকাড়া। কখনও কালো কখনও আবার আলিয়ার শিফনে নানা রঙের মিশেল। প্রত্যেকটি শাড়ির সঙ্গেই অভিনেত্রীর পরনে ছিল মানানসই রঙের হাতকাটা ডিপ নেক ব্লাউজ়।

‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে আলিয়ার সাজ কাজল ও রবিনার কথা মনে করায়।

‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে আলিয়ার সাজ কাজল ও রবিনার কথা মনে করায়। ছবি: সংগৃহীত।

সামনেই পুজো, তাই এ বছর বাজার কাঁপাবে আলিয়ার শিফন শাড়ি— এ কথা আগে থেকেই অনুমান করা যায়। যাঁরা সাজে রঙের ছোঁয়া রাখতে পছন্দ করেন, পুজোর কেনাকাটায় তাঁদের পছন্দের তালিকায় রাখতেই পারেন শিফন। এই শাড়ি খুবই হালকা, অনেক ক্ষণ পরে থাকতেও খুব বেশি ঝক্কি হয় না। যাঁদের চেহারা ভারী, তাঁদের ক্ষেত্রেও শিফন ভাল বিকল্প হতে পারে। এই শাড়ি পরলে রোগা দেখায়।

মিমি চক্রবর্তী পরনেও ইদানীং একাধিক বার শিফন শাড়ি দেখা গিয়েছে।

মিমি চক্রবর্তী পরনেও ইদানীং একাধিক বার শিফন শাড়ি দেখা গিয়েছে। ছবি: সংগৃহীত।

ভাবছেন কোথায় পাবেন এমন শাড়ি?

মিশো শপিং সাইটে ৬৫০ টাকায় পেয়ে যাবেন আলিয়ার মতো রঙিন শিফন। অ্যামাজ়নে আপনি শিফন শাড়ির ক্ষেত্রে অনেক রকম বৈচিত্র পাবেন। ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে আলিয়া যত শিফন পরেছেন, সেই সব শাড়ি আপনি এই ই-কমার্স সাইটে পেয়ে যাবেন। দাম থাকছে ১০০০ টাকার মধ্যে।

কলকাতা বড়বাজারের সত্য নারায়ণ এসি মার্কেট, রামমন্দিরের বিভিন্ন দোকানে শিফন শাড়ির অনেক বৈচিত্র পাবেন। পার্ক স্ট্রিটের ‘সারাঙ্গ’, গড়িয়াহাটের ‘রাঙ্গোলি’, ‘মৃৃগনয়নী’-তে গেলেই মিলবে শিফন শাড়ির রংবেরঙের সম্ভার। আসল শিফনের দাম শুরু হয় ৫ হাজার টাকার উপরে। দাম যত বাড়বে শিফন শাড়ি ততই হালকা হবে আর গায়ের সঙ্গে লেগে থাকবে। তবে বাজারে এখন মিশ্রিত শিফনের ছড়াছড়ি। বাজেট কম হলে ১ হাজারের মধ্যেও শিফন শাড়ি পেয়ে যাবেন আপনি।

আলিয়া একা নয়, শিফনে মজেছেন নুসরতও।

আলিয়া একা নয়, শিফনে মজেছেন নুসরতও। ছবি: সংগৃহীত।

পুজোর সাজে এ বার থাকুক আলিয়ার ছোঁয়া! শিফনেই হয়ে উঠুন অনন্যা। পর্দায় জমে উঠেছে রকি আর রানির প্রেম কাহিনি। শিফন শাড়ি, ঝুমকোটা থাকুক, ‘ব্যাকগ্রাউন্ডে’ কাশ্মীরের পর্বতের বদলে না হয় থাকল দুর্গামণ্ডপ— জমে উঠবে আপনার পেমপর্বও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement