Dark Elbow Remedies

দুধ, মধুর মিশ্রণে পুজোর আগেই কনুইয়ের কালচে দাগ হালকা হবে! জেনে নিন কী ভাবে মাখতে হবে

ত্বকের দাগছোপ তোলার জন্য ইদানীং নানা ধরনের অ্যাসিড-যুক্ত প্রসাধনীও প্রস্তুত করছে বিভিন্ন সংস্থা। তবে সেগুলি বেশ খরচসাপেক্ষ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৫
Know the right ways to clean dark elbows

ছবি: সংগৃহীত।

টেবিলে হাত রাখলে কনুইতে ঘষা লাগে। দীর্ঘ দিন ধরে এমন ভাবে হাত রাখলে কনুইয়ে বিশ্রি কালচে ছোপ পড়ে। সেই দাগ তুলতে সালোঁয় গিয়ে বেশ কয়েক বার রাসায়নিক দেওয়া ব্লিচ করিয়েছেন। কালচে দাগ হালকা হয়েছিল। তবে তা দীর্ঘ মেয়াদি হয়নি। ত্বকের দাগছোপ তোলার জন্য ইদানীং নানা ধরনের অ্যাসিড-যুক্ত প্রসাধনীও প্রস্তুত করছে বিভিন্ন সংস্থা। তবে সেগুলি বেশ খরচসাপেক্ষ। তবে রূপটানশিল্পীরা বলছেন, একান্ত যদি রাসায়নিক ব্যবহার করতে না-ই চান, সে ক্ষেত্রে মধু এবং কাঁচা দুধ মিশিয়ে মাখা যেতে পারে।

Advertisement

কনুইয়ের কালচে দাগ তুলতে মধু কী ভাবে সাহায্য করে?

মধু ত্বকের গভীরে গিয়ে উন্মুক্ত রন্ধ্র পরিষ্কার রাখে। পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে মধুর জুড়ি মেলা ভার। ত্বকের মসৃণ ভাব বজায় রাখতেও সাহায্য করে মধু।

কনুইয়ের কালচে দাগ তুলতে কাঁচা দুধ কী ভাবে সাহায্য করে?

কাঁচা দুধে ভিটামিন এ-এর পরিমাণ বেশি। ত্বকের কোমলতা বজায় রাখতে এই ভিটামিনের যথেষ্ট ভূমিকা রয়েছে। প্রাকৃতিক ময়েশ্চারাইজ়ার হিসাবেও কাজ করে কাঁচা দুধ।

কী ভাবে মাখতে হবে?

প্রথমে ছোট একটি পাত্রে কাঁচা দুধ এবং মধু সম পরিমাণে মিশিয়ে নিন।

এ বার কনুইয়ের কালচে অংশে ওই মিশ্রণ মেখে রাখুন মিনিট ২০। চাইলে ওই মিশ্রণে কফিও মেশাতে পারেন।

শুকিয়ে গেলে হালকা ভাবে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন নিয়ম করে এই টোটকা মেনে চললেই কালচে দাগ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement