Harmful Ingredients in Cosmetics

প্রসাধনীর রাসায়নিকও ত্বকের ক্ষতি করে! কী ভাবে সতর্ক হবেন?

সুন্দর হয়ে উঠতে রকমারি প্রসাধনী ব্যবহার করছেন? জানেন কি, এতে থাকা বিভিন্ন রাসায়নিক ত্বক ও শরীরের ক্ষতি করতে পারে!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৫:০৬
প্রসাধনীতে লুকিয়ে কোন বিপদ!

প্রসাধনীতে লুকিয়ে কোন বিপদ! ছবি: সংগৃহীত।

নানা রকম আকর্ষক মোড়কে, রকমারি প্রসাধনী। আয়নার সামনে দাঁড়িয়ে তার নিখুঁত ব্যবহারে সেজে উঠছেন। কিন্তু দিনের পর দিন যে প্রসাধনী ব্যবহার করছেন, তাতে ত্বকের ক্ষতি হচ্ছে কি না, তা জানেন কি! ফাউন্ডেশন থেকে আইশ্যাডো, লিপস্টিক, সানস্ক্রিন থেকে ময়শ্চারাইজ়ার, সুগন্ধী, সবেতেই আছে নানা রকম রাসায়নিক। জানেন কি এর মধ্যে কোনটা ত্বকেরও ক্ষতি করতে পারে?

Advertisement

প্যারাবেন

প্রসাধনীর স্থায়িত্ব বাড়ানোর জন্য ‘প্যারাবেন’ ব্যবহার করা হয়। প্যারাবেনের দীর্ঘ ব্যবহার হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। গবেষণা বলছে, এতে ক্যানসারের ঝুঁকিও বৃদ্ধি পায়। ২০১২ সালে ‘অ্যাপ্লায়েড টক্সিকোলজি’ নামে একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, ক্যানসার কোষের মধ্যে প্যারাবেনের অস্তিত্ব মিলেছিল। এই ধরনের রাসায়নিকের ক্ষতিকর দিক রয়েছে। এমন অনেক প্রসাধনী, শরীরে ব্যহারের সুগন্ধি পাবেন যেখানে আলাদাভাবে ‘প্যারাবেন’ নেই বলে উল্লেখ করা থাকে।

ফ্যালেট্স

নেল পালিশ, চুলের স্প্রে-সহ বিভিন্ন সুগন্ধী ও প্রসাধনীতে এই ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। এই ধরনের রাসায়নিকও হরমোনের ভারসাম্যে প্রভাব ফেলে। ২০১৫ সালে পরিবেশ ও স্বাস্থ্য সংক্রান্ত একটি গবেষণায় জানা গিয়েছিল, হরমোনের ক্ষরণ ও নিঃসরণে এই ধরনের রাসায়নিক প্রভাব ফেলছে। বিশেষত এই ধরনের রাসায়নিক সমৃদ্ধ পণ্য টানা ব্যবহার করলে, ক্ষতির আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

সালফেট

এসএলএস এবং এসএলইএস, দুই ধরনের সালফেট ব্যবহার করা হয় বিভিন্ন শ্যাম্পু ও ক্লিনজ়ারে। ফেনা তৈরি করার জন্য এই ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। কিন্তু ত্বকের জন্য তা বিশেষ ভাল নয়। ২০১৭ সালে প্রকাশিত একটি গবেষণা বলছে সালফেট ত্বককে রুক্ষ করে তোলে, প্রাকৃতিক ভাবে ত্বকের তেল নিঃসরণ বন্ধ হয়ে যাওয়ায় অনেক সমস্যা দেখা দেয়। তাই এই ধরনের রাসায়নিক মুক্ত জিনিসই ব্যবহার করা উচিত। বিশেষত শুষ্ক ত্বক হলে বাড়তি সতর্কতা প্রয়োজন।

ফরম্যালডিহাইড

এই রাসায়নিক কার্সিনোজেন হিসাবে পরিচিত। বেশ কিছু প্রসাধনীতে ফরম্যালডিহাইড ব্যবহার করা হয়। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, কার্সিনোজেন ক্যানসার সৃষ্টিকারী উপাদান। তাই যে কোনও প্রসাধনীতে কোন ধরনের জিনিস ব্যবহার হচ্ছে সে বিষয়ে সতর্ক থাকুন।

কৃত্রিম গন্ধ

নানা রকম ক্রিমে কৃত্রিম গন্ধ মেশানো হয়। মাখার সময় সেই গন্ধ ভাল লাগলেও, আসলে ত্বকের ক্ষতি হয় এতে। একাধিক গবেষণায় উঠে এসেছে, কৃত্রিম গন্ধ তৈরির জন্য ব্যবহৃত রায়াসনিক ত্বকে প্রদাহ সৃষ্টি করে। ত্বকের নানা রকম ক্ষতি হতে পারে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement