Sugar In Skin Care

ডায়াবিটিসের ভয়ে চিনি খাওয়া ছেড়েছেন? না খেলেও পুজোর আগে মাখলে সুফল পেতে পারেন

লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে কনুইয়ের কালো দাগ তোলা ছাড়াও আরও অনেক জাদুকরি গুণ আছে। রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন চিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:১৩
Symbolic Image.

চিনি দিয়ে ত্বকের যত্ন নিন। ছবি:সংগৃহীত।

স্থূলতা, ডায়াবিটিসের চোখরাঙানিতে চিনির সঙ্গে সম্পর্কে ইতি টেনেছেন অনেকেই। স্বাস্থ্যসচেতন বাঙালির হেঁশেলে তাই চিনি কম ঢুকছে। তবে চিনি শরীরের জন্য ক্ষতিকর হলেও ত্বকের যত্নে এর জুড়ি মেলা ভার। রূপচর্চায় চিনির ব্যবহার নিয়ে অনেকেই অবগত নন। সৌন্দর্য ধরে রাখতে রূপচর্চায় গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে চিনির ব্যবহার করা যায়। প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে চিনি দারুণ কার্যকরী। লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে কনুইয়ের কালো দাগ তোলা ছাড়াও আরও অনেক জাদুকরি গুণ আছে। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার সঙ্গে ঠোঁটকে নরম রাখতে, স্ট্রেচ মার্ক সরাতেও এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

Advertisement

১) ত্বকের মৃত কোষ তোলা চিনির অন্যতম কাজ। অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন মুখে। যত ক্ষণ না চিনি গলে যায়, তত ক্ষণই স্ক্রাবিং করুন। এর পর ঠান্ডা জলে ধুয়ে নিন মুখ। মৃত কোষ উঠে ঝলমলে হবে ত্বক।

২) ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে চিনির ভূমিকা অনেকটাই। কয়েক ফোঁটা অলিভ অয়েল ও এক চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে লাগিয়ে রাখুন মুখে। মিনিট ১৫ পর ধুয়ে নিন মুখ। ধোওয়ার সময় স্ক্রাব করেও নিতে পারেন।

৩) চিনির কেরামতিতে আটকাতে পারেন ঠোঁট ফাটার সমস্যাও। বিটের রস ও চিনি মিশিয়ে লাগিয়ে নিন ঠোঁটে। নরম ও লালচে হওয়ার পাশাপাশি ফাটবেও না ঠোঁট।

৪) হঠাৎ ওজন কমলে বা বাড়লে ত্বকে স্ট্রেচ মার্ক পড়ে। মা হওয়ার পরেও এমন দাগ দেখা যায়। স্ট্রেচ মার্কের মতো সমস্যা কমাতে কফি, চিনি, কাঠবাদাম তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। ধীরে ধীরে হালকা হবে স্ট্রেচ মার্ক।

আরও পড়ুন
Advertisement