Rose water

কাজের চাপে রূপচর্চার সময় নেই? পুজোর আগে শুধু গোলাপজল স্প্রে করলেই কী কী বদল আসবে ত্বকে?

শুধু গোলাপজলের ব্যবহারেই ত্বকের ভোল বদলে যেতে পারে। স্প্রে বোতলে গোলাপজল ভরে রাতে ঘুমোতে যাওয়ার আগে শুধু মুখে ছিটিয়ে নিলেই কী কী সুফল পাওয়া যাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩২
গোলাপজলের কেরামতি।

গোলাপজলের কেরামতি। ছবি: সংগৃহীত।

রূপচর্চার জন্য অনেকেই আলাদা করে সময় দিতে পারেন না। দিনের একটা সিংহভাগ সময় কেটে যায় অফিসে। বাড়ি ফিরে ক্লান্তিতে চোখ বুজে আসে। ত্বকের যত্ন নেওয়ার জন্য পর্যাপ্ত উৎসাহ অবশিষ্ট থাকে না। ব্যস্ততম জীবনে পার্লারে যাওয়ার সুযোগ যে থাকে না, সেটা আর বলার অপেক্ষা রাখে না। তাই অনেকেই এমন কিছু টোটকা খোঁজেন, যেগুলি ব্যবহারের বিশেষ ঝক্কি নেই। সেক্ষেত্রে গোলাপজল সেরা বিকল্প। শুধু গোলাপজলের ব্যবহারেই ত্বকের ভোল বদলে যেতে পারে। স্প্রে বোতলে গোলাপজল ভরে রাতে ঘুমোতে যাওয়ার আগে শুধু মুখে ছিটিয়ে নিলেই কী কী সুফল পাওয়া যাবে?

Advertisement

১) গোলাপজলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান ত্বকের অনেক ক্ষত এবং সেই ক্ষত থেকে তৈরি হওয়া দাগ মিলিয়ে দিতে পারে। আবার গোলাপজলের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের প্রতিটি কোষ সজীব রাখে। ত্বক থাকে ঝলমলে।

২) অনেকেরই চোখের নীচে একটা ফোলাভাব লক্ষ করা যায়। যে হেতু ওই অংশের ত্বক খুব পাতলা হয়, তাই ওই অংশ ফুলে গেলে তা সহজেই বোঝা যায়। এ ক্ষেত্রে গোলাপজল চোখের নীচে লাগাতে পারেন। যদি ক্লান্তি বা কম ঘুমের কারণে চোখের নীচের অংশ ফোলা লাগে, তা হলে গোলাপজলের বোতল ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। সেই ঠান্ডা গোলাপজলে তুলো ভিজিয়ে চোখের নীচে লাগান। এতে ফোলাভাবও কমবে, স্বস্তিও পাবেন।

৩) মেকআপ রিমুভার’ হিসেবেও গোলাপজলের কার্যকারিতা কিন্তু লা-জবাব! ত্বক শুষ্ক বা তৈলাক্ত যেমনই হোক, ত্বকের প্রতি রুক্ষ না হয়ে, এটি মেকআপ তুলে দেবে। এক চামচ নারকেল তেল বা আমন্ড অয়েলের সঙ্গে দু’টেব্‌ল চামচ গোলাপজল মিশিয়ে মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন। যত চড়া মেকআপই হোক, এর কাছে জব্দ হবেই। আই মেকআপ তোলার জন্যও এটি উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement