Hair Care Tips

হেনা কী ভাবে ব্যবহার করলে চুল রুক্ষ-খসখসে হবে না? ধাপে ধাপে শিখে নিন

হেনা করলে অনেকেরই চুল রুক্ষ ও খসখসে হয়ে যায়। তাই কী ভাবে হেনা করলে চুল নরম ও মসৃণ থাকবে এবং পাকা চুল ঢাকাও পড়বে, তা জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ২০:০৯
How to use henna for hair, you can follow these steps

হেনা কী ভাবে ব্যবহার করলে চুল নরম থাকবে? ফাইল চিত্র।

প্রতি দিন শ্যাম্পু করা মানেই চুলের যত্ন নেওয়া নয়। চুল ভাল রাখতে সিরামও ব্যবহার করে থাকেন কেউ কেউ। তাতে সাময়িক ভাবে চুল ভাল থাকলেও চুলের যত্নের শেষ কথা নয়। অনেকেই বুঝতে পারেন না, আসলে চুলের যত্ন নেওয়ার সঠিক উপায় কোনটি। কেশ বিশেষজ্ঞরা বলছেন, চুল ভাল রাখতে সপ্তাহে এক দিন হলেও হেনা করা উচিত।

Advertisement

তবে হেনা করলে অনেকেরই চুল রুক্ষ ও খসখসে হয়ে যায়। তাই কী ভাবে হেনা করলে চুল নরম ও মসৃণ থাকবে এবং পাকা চুল ঢাকাও পড়বে, তা জেনে নিন।

হেনা কী ভাবে ব্যবহার করবেন?

১) খানিকটা নারকেল তেলের সঙ্গে আধ কাপ হেনা গুঁড়ো মিশিয়ে ঢিমে আঁচে ফুটতে দিন। তেল ফুটে উঠলে ছেঁকে রেখে দিন। সপ্তাহে ২-৩ বার এই তেল চুলে ও মাথার তালুতে মালিশ করতে পারেন।

২) সাধারণ চায়ের লিকারে পরিমাণ মতো হেনা গুঁড়ো মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এতে ৩-৪ চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে আধ ঘণ্টা রাখুন। এর পর তাতে ২ চ চামচ টক দই মেশান। চুলে এই মিশ্রণ লাগিয়ে রাখতে পারেন। আধ ঘণ্টা রেখে হালকা কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এই মিশ্রণের নিয়মিত ব্যবহার চুল নরম ও উজ্জ্বল রাখবে।

৩) সর্ষের তেলের সঙ্গে হেনা গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে ব্যবহার করতে পারেন। চুলের গোড়া শক্ত হবে, চুল ঘন ও কালো হবে।

৪) চুলের জেল্লা বাড়াতে সারা রাত হেনা গুঁড়ো জলে ভিজিয়ে রেখে পর দিন সকালে তার সঙ্গে পাকা কলা চটকে মিশিয়ে নিতে পারেন। এই হেয়ার প্যাক সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করলে চুল নরম হবে। চুলের জেল্লাও বাড়বে।

৫) মেথি এবং হেনা গুঁড়ো আলাদা আলাদা পাত্রে ভিজিয়ে রাখুন। সকালে সেই মেথি ভাল করে বেটে নিয়ে তার সঙ্গে হেনা পাউডার মিশিয়ে নিন। সঙ্গে অল্প পাতিলেবুর রস এবং সর্ষের তেল মিশিয়ে তালুতে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement