Skin Care with Ghee

বিরিয়ানিতে দেবেন, মুখেও মাখবেন! ঘি দিয়ে রূপচর্চা করলে কী কী সুফল পাওয়া যাবে?

খাবারের দুনিয়ায় কদর তো আছেই, তবে রূপচর্চাতেও ঘি সমান উপকারী। ত্বকের যত্নে অনেক নামীদামি প্রসাধনী হার মানবে ঘিয়ের কাছে। কিন্তু ঘি মেখে ঠিক কী কী উপকার হবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:৩৯
রূপচর্চা হোক ঘি দিয়ে।

রূপচর্চা হোক ঘি দিয়ে। ছবি: সংগৃহীত।

চোখের নীচের দাগছোপ

Advertisement

ভোরের দিকে ঘুমোতে যান আর রাতে জেগে থাকন? তা হলে চোখের নীচে স্বাভাবিক ভাবেই দাগছোপ পড়বে। চোখের নীচের অংশ দাগছোপ মুক্ত করতে সেরা দাওয়াই হল ঘি। অ্যান্টি-অক্সিড্যান্ট, ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন থাকায় ঘি সহজেই এই দাগ দূর করে দিতে পারে। তবে নিয়মমাফিক ব্যবহার করতে হবে। আঙুলে অল্প ঘি নিয়ে চোখের নীচের অংশে লাগিয়ে ঘুমোতে যান। ঘুম থেকে তুলো দিয়ে মুছে ফেলুন।

ত্বকের জেল্লা ফেরাতে

সিরাম, ফেসপ্যাক, ফেসওয়াশ— ত্বকে জেল্লা আনতে রাশি রাশি প্রসাধনী ব্যবহার করে কোনও লাভ হয়নি? তা হলে একটু মেখে দেখতে পারেন। ত্বকে জেল্লা আসতে বাধ্য। ঘিয়ে রয়েছে ভিটামিন এ, ফ্যাটি অ্যাসিড, যা ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। ঘি ত্বকের সজীবতা ধরে রাখতে জানে।

ত্বক টান টান করতে

টান টান ত্বক আলাদা করে নজর কাড়ে। অন্যের নজরে থাকতে হলে ঘি ব্যবহার করতে পারেন ত্বকে। ঘিয়ে রয়েছে ভিটামিন কে, যা ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে সেই সঙ্গে বজায় রাখে আঁটসাঁট ভাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement