Skin Care Tips

দিনে রোদ, রাতে বৃষ্টি! এমন খামখেয়ালি আবহাওয়ায় ত্বকের খেয়াল রাখবেন কী ভাবে?

ঠাৎ করেই এই হাওয়া বদলের প্রভাব পড়ছে ত্বকের উপরে। ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে। ময়েশ্চারাইজ়ার মেখেও লাভ হচ্ছে না। তবে এমন আবহাওয়ায় ত্বকের যত্ন নিতে হবে অন্য উপায়ে। উপায়গুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৯:৩৮
ত্বকের খেয়াল রাখুন।

ত্বকের খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

বঙ্গে বর্ষা ঢুকতে এখনও অনেকটা দেরি। কিন্তু অসহনীয় গরমে অকাল শ্রাবণ যেন একটু স্বস্তি দিচ্ছে। প্রায় দিনই সন্ধের পর বৃষ্টি নামছে ঝেঁপে। রাস্তায় বেরোলে দর দর করে ঘামের বদলে ঠান্ডা হাওয়া যেন কাঁপুনি দিয়ে যাচ্ছে। হঠাৎ করেই এই হাওয়া বদলের প্রভাব পড়ছে ত্বকের উপরে। ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে। ময়েশ্চারাইজ়ার মেখেও লাভ হচ্ছে না। তবে এমন আবহাওয়ায় ত্বকের যত্ন নিতে হবে অন্য উপায়ে। উপায়গুলি কী?

Advertisement

১) বাইরের স্তরে মৃত কোষ জমে জমে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। এক্সফোলিয়েশনের মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া যায়। যা কি না ত্বকের যাবতীয় সমস্যার উৎস। বাজারের চলতি সাবান বা স্ক্রাবার ব্যবহার করার ফলে সমস্যা আরও বেড়ে যায়। এই জন্য বাইরে থেকে ফিরে প্রথমেই মৃদু ক্ষার যুক্ত ক্লিনজিং দিয়ে মুখ পরিস্কার করে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলা উচিত।

২) ত্বকের প্রতিটি ছিদ্রে ময়লা আর তেল জমে থাকে। এক্সফোলিয়েশনের মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া যায়। চারকোল ত্বকের এক্সফোলিয়েশনের জন্য আদর্শ। এতে ত্বক তাজা মসৃণ আর তরুণ দেখায়।

৩) বেলা ১১টা থেকে বিকেল ৩টের মধ্যে বাইরে উত্তাপ একটু বেশি থাকে। ত্বকের টান আর পোড়া ভাব কমাতে এই সময় না বেরোনোই ভাল। যদি একান্তই উপায় না থাকে, সে ক্ষ‌েত্রে সুতির বা হাল্কা জামাকাপড় পরে বেরোনো উচিত। আর সঙ্গে অবশ্যই জলের বোতল রাখা প্রয়োজন। যাতে মাঝেমাঝেই জল খাওয়া যায়।

৪) উজ্জ্বল ত্বক পেতে নজর রাখা উচিত খাওয়াদাওয়ার অভ্যাসেও। পালং শাক, গাজর, মটরশুঁটির প্রচুর পরিমাণে শাকসব্জি খাওয়া উচিত। স্বাস্থ্যকর ত্বকের জন্য দিনে অন্তত ৭-৮ লিটার জল পান করতে হবে।

আরও পড়ুন
Advertisement