Hair Care Tips

‘কেরাটিন ট্রিটমেন্ট’ করাবেন ভাবছেন? ৫ টোটকা মাথায় না রাখলে খরচটাই বৃথা যাবে

কেরাটিন রাসায়নিক নয়। চুলের মধ্যে থাকা একটা প্রাকৃতিক প্রোটিন। দূষণের জেরে নষ্ট হয়ে যায় এই প্রোটিন। তাই প্রয়োজন ট্রিটমেন্টের। কেরাটিন করানোর পর চুলের যত্ন নিতে কী করবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৫:৩৬
চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার ও দূষণের জন্য কেরাটিন প্রোটিন নষ্ট হয়ে যায়।

চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার ও দূষণের জন্য কেরাটিন প্রোটিন নষ্ট হয়ে যায়। ছবি: শাটারস্টক।

হালকা শীত পড়তেই চুল বেশ রুক্ষ আর নির্জীব দেখাচ্ছে। ভাবছেন একটা স্পা করিয়ে নিলে কেমন হয়! যেমন ভাবা, তেমন কাজ। সালোঁয় গেলেন, কিন্তু সেখানে আপনাকে পরামর্শ দেওয়া হল কেরাটিন ট্রিটমেন্ট করার জন্য। আপনি পড়লেন দ্বিধায়! এই ট্রিটমেন্ট করানো কি ভাল?

কেরাটিন কোনও রাসায়নিক নয়। স্বাভাবিক ভাবে চুলের মধ্যে থাকা একটা প্রাকৃতিক প্রোটিন। চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার ও দূষণের জন্য এই প্রোটিন নষ্ট হয়ে যায়। ফলে অনেক বেশি পরিমাণে চুল উঠতে থাকে, চুলের ডগাও ফেটে যায়, চুল হয়ে পড়ে নিষ্প্রাণ। চুলের এই নষ্ট হয়ে যাওয়া কেরাটিনকে ফেরাতে বাইরে থেকে কেরাটিন ট্রিটমেন্ট করা হয়। এই ট্রিটমেন্টে ফরম্যালডিহাইড নামক একটি রাসায়নিকের সঙ্গে কন্ডিশনার ও কেরাটিন প্রোটিন মিশিয়ে প্রয়োগ করা হয়। তবে কেরাটিন ট্রিটমেন্ট করালেই হল না, তার পরে চুলের চাই বিশেষ যত্ন।

Advertisement

কেরাটিন করানোর পর চুলের যত্ন নিতে কী কী করবেন?

১) কেরাটিন করানোর পর প্রথম তিন দিন চুলে শ্যাম্পু না করাই ভাল। প্রথম শ্যাম্পুটা সালোঁয় গিয়ে করাই শ্রেয়। বাড়িতে শ্যাম্পু করলে কেরাটিন রক্ষা করবে এমন প্রসাধনী ব্যবহার করাই শ্রেয়। পরবর্তী সময়েও সালফেট ও প্যারাবিন-মুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে।

কেরাটিন ট্রিটমেন্টের পরে চুলে তাপ লাগানো এড়িয়ে চলুন।

কেরাটিন ট্রিটমেন্টের পরে চুলে তাপ লাগানো এড়িয়ে চলুন। ছবি: শাটারস্টক

২) ট্রিটমেন্টর পরে তিন দিনের জন্য চুল বাঁধা এড়াতে হবে, যাতে চুলের গঠন নষ্ট না হয়। ট্রিটমেন্টের পরে বিনুনি করবেন না এবং একটি ভাল মানের রবার ব্যান্ড ব্যবহার করবেন ।

৩) কেরাটিন ট্রিটমেন্টের পরে চুলে তাপ লাগানো এড়িয়ে চলুন। অতএব কেরাটিন ট্রিটমেন্ট নেওয়ার পরে, কার্ল বা স্ট্রেইটনার ব্যবহার এড়িয়ে চলুন। এতে চুলের কেরোটিন নষ্ট হয়ে যায়। চুল আরও রুক্ষ দেখায়।

৪) সঠিক চিরুনি নির্বাচন করতে হবে। কেরাটিন লাগানোর পর বোয়ার ব্রিস্টল ব্রাশ ব্যবহার করতে হবে যাতে চুলে মসৃণতা বজায় থাকে। কাঠের চিরুনিও ব্যবহার করা যেতে পারে।

৫) কেরাটিন ট্রিটমেন্টর পরে চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত। সে জন্য মাঝে মাঝে হেয়ার স্পা করা উচিত। এতে চুলের পুষ্টি বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement