Makeup Remove Tips

ময়শ্চারাইজ়ার দিয়েও প্রসাধনী তুলে ফেলা যায়, আর কোন উপায়ে মুছতে পারেন লিপস্টিক, কাজল?

হাতের কাছে মেকআপ রিমুভার না থাকলেও, প্রসাধনী তোলা কষ্টকর নয়। অনেক কিছু দিয়েই মেকআপ তুলে ফেলা যায়। শুধু জানতে হবে, সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২০:০৫
হাতের কাছে থাকা অনেক কিছু দিয়েই মেকআপ তুলে ফেলা যায়।

হাতের কাছে থাকা অনেক কিছু দিয়েই মেকআপ তুলে ফেলা যায়। —প্রতীকী ছবি।

আয়নার সামনে দাঁড়িয়ে পরতে পরতে প্রসাধনী ব্যবহার করে মেকআপ করা, কাজল, আইলাইনার, ব্লাশের সাহায্যে সেই মেকআপ নিখুঁত করে তোলা এক রকম। কিন্তু, ক্লান্তি আসে মুখ থেকে সেই মেকআপ তোলার সময়।

Advertisement

জল দিয়ে ধুয়ে বা ক্লিনজ়ার ব্যবহার করে সমস্ত প্রসাধনী সহজে তোলা যায় না। বিশেষত লিপস্টিক, কাজল, আইলাইনার পুরোটা তুলতে দম বেরিয়ে যায়। প্রসাধনী তুলতে বাজারচলতি ‘ক্নিনজ়িং মিল্ক’, তেল পাওয়া যায়। তবে হাতের কাছে সেই সব কিছু না থাকলে, কী করবেন?

ময়শ্চারাইজ়ার

মেকআপ তোলার জন্য বাজারচলতি ‘মেকআপ রিমুভার’ ফুরিয়ে গেলেও ময়শ্চারাইজ়ার দিয়ে সহজেই প্রসাধনী তুলে ফেলা যায়। মুখে অনেকটা পরিমাণ ময়শ্চারাইজ়ার লাগিয়ে হালকা মাসাজ করে তুলো দিয়ে টানলেই সমস্ত ময়লা, মেকআপ উঠে আসবে।

নারকেল তেল

মেকআপ তোলার সবচেয়ে ভাল উপায় নারকেল তেল। মুখে তেল লাগিয়ে ভিজে কাপড় বা তুলো দিয়ে মুছলেই মেকআাপ উঠে আসবে। নারকেল তেলের অনেক গুণ। বাজারচলতি মেকআপ রিমুভারে রাসায়নিক থাকে। বদলে নারকেল তেল দিয়ে মুখ পরিষ্কার করলে ক্ষতি তো হবেই না, উল্টে ত্বক আর্দ্র থাকবে।

জলের ভাপ

গরম জলের ভাপ দেওয়া যায় মুখে। এতে ত্বকের উপরিভাগের ছিদ্রমুখ বড় হয়ে যায়। ত্বক আর্দ্র হয়। তার পর কোনও ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিলেই মেকআপ উঠে যাবে।

গোলাপজল

হাতের কাছে গোলাপজল থাকলে তা দিয়েও মুখ পরিষ্কার করে নিতে পারেন। এতেও মেকআপ উঠে আসে।

তেল

আমন্ড অয়েল, অলিভ অয়েল মুখে মেখেও তুলো দিয়ে বা ওয়াইপস দিয়ে মুখ মুছলে সহজেই মেকআপ, লিপস্টিক, কাজল উঠে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement