Diamond Jewellery

দীর্ঘ দিন হিরের গয়নার দ্যুতি থাকবে নতুনের মতো, যদি মেনে চলেন ৩ টোটকা

হাতে পরে থাকা হিরের আংটি ময়লা কিংবা ঘামে অপরিচ্ছন্ন হয়ে যেতেই পারে। বার বার দোকানে গিয়ে পরিষ্কার করানো বড়ই ঝক্কির কাজ। বাড়িতেই কী ভাবে হিরের গয়নার জেল্লা দীর্ঘ দিন টিকিয়ে রাখবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৫:০১
দীর্ঘ দিন হিরের গয়নার জেল্লা টিকিয়ে রাখতে চান?

দীর্ঘ দিন হিরের গয়নার জেল্লা টিকিয়ে রাখতে চান? ছবি: শাটারস্টক।

হীরক রাজাকে পছন্দ না-ই হতে পারে, কিন্তু হিরের গয়না কিন্তু কমবেশি সব মহিলাই পছন্দ করেন। রোজকার জীবনে ব্যবহারের জন্য সোনার লকেট, কানের দুল, আংটি এমনকি মঙ্গলসূত্রের বদলে এখন অনেক তরুণীরাই এখন হিরের দিকে ঝুঁকছেন। হাতে পরে থাকা হিরের আংটি ময়লা কিংবা ঘামে অপরিচ্ছন্ন হয়ে যেতেই পারে। বার বার দোকানে গিয়ে পরিষ্কার করানো বড়ই ঝক্কির কাজ। বাড়িতে সোনার গয়নার মতো করে হিরে গয়না সাফ করা ঠিক নয়। তা ছাড়া যদি কোনও ভাবে এক টুকরো হিরে কোথাও আংটি থেকে খুলে হারিয়ে যায়, তা হলেও কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। তাই বাড়িতে এই গয়না রাখতে হলে কিন্তু বাড়তি যত্ন করতেই হবে। কী ভাবে হিরের গয়নার জেল্লা দীর্ঘ দিন টিকিয়ে রাখবেন, রইল হদিস।

Advertisement

১) হিরের গয়না রাখার জন্য আলাদা বাক্সের ব্যবস্থা করুন, সোনার গয়নার সঙ্গে একই জায়গায় হিরে রাখবেন না ভুলেও। সেই সঙ্গে বাক্সটি এমন জায়গায় রাখতে হবে যেখানে সূর্যের আলো সরাসরি পৌঁছয় না। এ ছাড়া আর্দ্র পরিবেশেও এই গয়না রাখা চবে না। শুকনো, অন্ধকার জায়গাতেই এই গয়না রাখা ভাল।

২) প্রতি দিনের ব্যবহৃত নানা রকমের প্রসাধনী সামগ্রী যেমন ক্রিম, লোশন, বডি স্প্রে, মেকআপ সামগ্রী, হেয়ার স্প্রে কিন্তু হিরের জেল্লা নষ্ট করে দিতে পারে। তাই কোনও রকম প্রসাধনী ব্যবহার আগে হিরের গয়না খুলে রাখাই ভাল। সাঁতার কাটার সময়েও হিরের আংটি, দুল খুলে রাখাই ভাল, নইলে জলের সঙ্গে মিশ্রিত ক্লোরাইন হিরের দ্যুতি নষ্ট করে দিতে পারে। এ ছাড়াও বাগানের কাজ করার সময়, স্নান করার সময়, বাসন মাজা কিংবা ঘর মোছার সময়ে হিরের গয়না খুলে রাখুন।

৩) হিরের গয়নার জেল্লা ধরে রাখতে নিয়মিত পরিষ্কার করাও জরুরি। তবে টুথপেস্ট কিংবা অ্যামোনিয়া আছে এমন কোনও উপাদান দিয়ে হিরে সাফ করবেন না। তরল সাবান মিশ্রিত জলে হিরের গয়না মিনিট দশেক ডুবিয়ে রাখতে পারেন। তার পর কোনও নরম ব্রাশ দিয়ে খানিক ক্ষণ ঘষে নিয়ে পরিষ্কার জলে ধুয়ে নিন। তার পর নরম সুতির কাপড়ে ভাল করে মুছে নিলেই ঝকঝকে হয়ে যাবে হিরের গয়না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement