Ear Rings

অসংখ্য কানের দুল কিন্তু দরকারে হাতের কাছে মেলে না, কী ভাবে রাখলে চট করে নাগাল পাবেন?

ছোট-বড় অনেক কানের দুলই শখ করে কিনেছেন। কিন্তু তাড়াহুড়োর সময় পোশাকের সঙ্গে মানানসই যেটা, সেটাই খুঁজে পান না? রইল সমাধান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৩:০২
কানের দুল কী ভাবে সাজিয়ে রাখলে খুঁজে পেতে সুবিধা হবে?

কানের দুল কী ভাবে সাজিয়ে রাখলে খুঁজে পেতে সুবিধা হবে? ছবি: সংগৃহীত।

নিত্য দিন বেরোতে হলে পোশাকের পাশাপাশি রকমারি কানের দুলও দরকার হয়। একই পোশাক দু’দিন পরলেও, কানের দুল যদি পাল্টে পরা যায়, সাজটা অন্য রকম লাগে। ঝোলা দুলে একরকম দেখতে লাগে, আবার বসা দুলে আর একরকম। দোকান, ফুটপাথ, ট্রেনের হকারের কাছে নিত্যনতুন দুল দেখলে কিনে তো ফেলেন, কিন্তু পরার সময় দেখা যায়, কিছুতেই নির্দিষ্ট দুলটি মিলছে না। এমনটা অনেকেরই হয়। বিশেষত ছোট কোনও বাক্সে একসঙ্গে ছোট-বড় দুল মিশিয়ে রাখলে, তাড়াহুড়োয় প্রয়োজনীয় দুলটা খুঁজে পাওয়া যায় না। তার উপর একটার মধ্যে অন্য দুল আটকে যা-তা অবস্থা হয়। এই সমস্যার প্রতিকারও আছে। জানতে হবে নিয়ম।

Advertisement

. কানের দুলের বাক্স

গয়নার বাক্স কিনলেও অনেকে কানের দুলের জন্য আলাদা বাক্স কেনেন না। আলাদা ভাবে কানের দুল রাখার বাক্স পাওয়া যায়, যার ভেতরে ছোট ছোট খোপ থাকে। প্রতি খোপে আলাদা করে কানের দুল ভরে রাখা যায়। আবার সেই বাক্সে একটি স্তর থাকে, যেখানে কানের দুল গিঁথে রাখা যায়। সুবিধামতো যে কোনও বাক্স কিনে তাতে কানের দুল সাজিয়ে রাখতে পারেন।

. ইয়াররিং স্ট্যান্ড’

এভাবে ঝুলিয়ে রাখতে পারেন কানের দুল।

এভাবে ঝুলিয়ে রাখতে পারেন কানের দুল। ছবি: সংগৃহীত।

ছোট কানের দুল বাক্সে রাখা গেলেও, ঝোলা বড় দুলের ক্ষেত্রে তা সুবিধাজনক নয়। বিভিন্ন ধরনের জিনিস পাওয়া যায় কানের দুল রাখার জন্য। এগুলিকে বলা হয় ‘ইয়াররিং হোল্ডার’ বা ‘স্ট্যান্ড’। এগুলি থেকে দুল ঝুলিয়ে রাখা যায়। রকমারি সুদৃশ্য ইয়াররিং স্ট্যান্ড হয়। যেমন গাছের মতো। তার ডালপালায় কানের দুল সাজিয়ে রাখতে পারেন। এই ধরনের স্ট্যান্ডগুলি শুধু কাজের নয়, ড্রেসিং টেবিলের আয়নার সামনে সাজিয়ে রাখলে, দেখতেও সুন্দর লাগে।

. বরফের ট্রে

সাজগোজের টেবিলে যদি ড্রয়ার থাকে সেখানে একটি বা দু’টি বরফের ট্রে রেখে তার খোপগুলিতে ছোট ছোট কানের দুল আলাদা করে সাজিয়ে রাখতে পারেন। শুধু বরফের ট্রে নয়, চকোলেট বানানোর সিলিকনের ছাঁচও এই কাজে লাগাতে পারেন। সুবিধা হল, এতে সুন্দর ভাবে দেখা যায় কোথায় কোন দুলটা রয়েছে। তাই তাড়াহুড়োতেও প্রয়োজনীয় জিনিসটি হাতে পেতে অসুবিধা হয় না।

বরফের ট্রে তেও কানের দুল সাজিয়ে রাখতে পারেন।

বরফের ট্রে তেও কানের দুল সাজিয়ে রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

. স্পঞ্জ

অনের সময় হার ও কানের দুল একসঙ্গে কিনলে বাক্সে সাদা নরম একটি আয়তকার জিনিস থাকে। গয়নাটিকে বাক্সের গায়ে ঘষা থেকে রক্ষা করার জন্য ও হার, কানের দুল সঠিক জায়গায় আটকে রাখার জন্য। সাদা নরম এই স্পঞ্জের মতো জিনিসগুলিও ব্যবহার করতে পারেন। এতেও সহজে রকমারি কানের দুল গেঁথে রাখা যায়।

. সুদৃশ্য কাপড়

আয়নার পাশে দেওয়াল সজ্জার জন্য কোনও সুদৃশ্য, রঙিন কাপড় টানটান করে আটকে, তাতেও কানের দুল রাখতে পারেন। ছোট থেকে বড় সমস্ত ধরনের দুলই এ ভাবে কাপড়ের মধ্যে সাজিয়ে রাখা যাবে। যে ধরনের কাপড়ে সহজে দুল গেঁথে রাখা যাবে, তেমন কাপড় দিয়ে কোনও নকশা তুলে পছন্দমতো কিছু বানিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement