Makeup Tips

তেলতেলে মুখে ঠিকমতো মেকআপ বসে না, কোন উপায়ে নিঁখুত ও দীর্ঘস্থায়ী হবে রূপটান

তৈলাক্ত ত্বকে রূপটান নিয়ে হাজারো সমস্যা। গরমের সময় হলে দ্রুত ঘেঁটে যায়। কোন উপায়ে মেকআপ করলে দীর্ঘস্থায়ী হবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:৩১
তৈলাক্ত ত্বকেও নিখুঁত রূপটান করবেন কী ভাবে?

তৈলাক্ত ত্বকেও নিখুঁত রূপটান করবেন কী ভাবে? —প্রতীকী ছবি।

মুখে হাত দিলেই আঙুলে তেল উঠে আসে? এমন সমস্যা অনেকেরই। তৈলাক্ত ত্বকে ব্রণ, ফুসকুরির সমস্যা তো থাকেই, তার উপর মেকআপ করলে কিছু ক্ষণের মধ্যেই তা নষ্ট হয়ে যায়।

Advertisement

ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী বাছাই যেমন জরুরি, তেমনই প্রয়োজন সঠিক রূপটান। ছোটখাটো কয়েকটি ভুলেই, কিন্তু মেকআপ নষ্ট হয়ে যেতে পারে। আবার শুরুতেই ত্বকে রূপটান ঠিকমতো না-ও ধরতে পারে। তৈলাক্ত ত্বকে মেকআপের ক্ষেত্রে কোন কোন ধাপ জরুরি?

ত্বকের পরিচর্যা

ছবি আঁকার জন্য যেমন ক্যানভাস দরকার, তেমনই রূপটানের জন্য শিল্পীর ক্যানভাস হল মুখ। সে কারণে প্রথমেই ত্বকের পরিচর্যা দরকার। প্রতি দিন ক্লিনজ়িং, এক্সফোলিয়েশন ও ময়শ্চারাইজ়িং জরুরি। ত্বক সুন্দর হলে, মেকআপও সুন্দর হবে। তেলতেলে ত্বকে ময়শ্চরাইজ়ার লাগে কি? এ প্রশ্ন অনেকেরই। ফলে প্রথমেই বাদ চলে যায় ময়শ্চারাইজ়ার। এটা কিন্তু ভুল। তৈলাক্ত ত্বকেরও আর্দ্রতা প্রয়োজন। তৈলাক্ত ত্বকে জেল যুক্ত ময়শ্চারাইজ়ার ব্যবহার করা যেতে পারে।

প্রাইমার

রূপটান শুরুর আগে প্রাইমার লাগানো জরুরি। এতে ত্বকের উন্মুক্ত ছিদ্র, খুঁত ঢেকে যায়। ফাউন্ডেশন ব্যবহারের আগে একপ্রস্ত মসৃণ হয়ে ওঠে ত্বক। তবে তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত হতে পারে ম্যাটিফায়িং প্রাইমার।

সঠিক ফাউন্ডেশন

শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক, ধরন অনুযায়ী সঠিক প্রসাধনী বাছাই জরুরি। মুখের কালচে ভাব, রঙের বৈষম্যজনিত খুঁত ঢাকা পড়ে যায় সঠিক ফাউন্ডেশনে। তৈলাক্ত ত্বকের জন্য পাউডার ফাউন্ডেশন বা ম্যাটিফায়িং ফাউন্ডেশন বেছে নিতে পারেন। বেস মেকআপের জন্য ফাউন্ডেশন স্টিকও কাজে আসে। চোখের নীচে কালি বা ব্রণ থাকলে ফাউন্ডেশনের আগে কনসিলার দিয়ে খুঁতগুলি ঢেকে নেওয়া দরকার। ফাউন্ডেশন শুধু লাগালেই হবে না, ভেজা স্পঞ্জ বা মেকআপ ব্লেন্ডারের সাহায্যে মুখের প্রতিটি অংশে সমান ভাবে মিশিয়ে নিতে হবে।

ব্লাশ, আইশ্যাডো

তৈলাক্ত ত্বক হলেও পাউডার ব্লাশ বা আইশ্যাডোর বদলে ক্রিম বেসড ব্লাশ বা আইশ্যাডো ত্বকের সঙ্গে দ্রুত মিশে যায়। অনেকে পাউডার যুক্ত মেকআপ ব্যবহার করেন, যা তেল টেনে নেয়। কিন্তু, অনেক সময় সে কারণেই মেকআপ ঠিকমতো বসে না বা কিছু ক্ষণের মধ্যে নষ্ট হয়ে যায়।

চোখ

চোখের উপর, নীচের অংশে অবশ্যই ভাল করে প্রাইমার ব্যবহার করতে হবে। এর পর কনসিলার ব্যবহার করলে, তা ত্বকের সঙ্গে ভাল ভাবে মিশবে। মাস্কারা, আইশ্যাডো সঠিক ভাবে ব্যবহার করতে হবে। চোখের নীচে ও গালে ও ঠোঁটের নীচে পাউডার তুলির সাহায্যে লাগিয়ে নিলে অতিরিক্ত তেল শুষে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement