DIY Tips for Sindoor Making

কেনা সিঁদুর পরে চুল উঠছে? ৫ মিনিটে বাড়িতেই তৈরি করে নিতে পারেন ভেষজ সিঁদুর

সিঁদুরে থাকা মারকিউরিক সালফেট ত্বকের ক্যানসারের কারণ হতে পারে। চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। এই সব সমস্যা থেকে রেহাই পেতে বাড়িতেই খুব অল্প উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন ভেষজ সিঁদুর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১০:১৮
How to make homemade kumkum

ভেষজ সিঁদুর বাড়িতেই বানিয়ে ফেলুন ৫ মিনিটে। ছবি: সংগৃহীত।

হিন্দু আচার অনুযায়ী, সধবা মহিলারা স্বামীর মঙ্গলকামনায় সিঁথিতে সিঁদুর পরেন। স্বামীর দীর্ঘ জীবনের কামনা করেই মহিলারা সিঁদুর পরেন। সিঁদুরকে শক্তি ও ভালবাসার প্রতীক বলেও মনে করা হয়।

Advertisement

তবে সিঁদুর ব্যবহার করার আগে তার গুণমাণ যাচাই করে নেওয়া ভাল। বাজারে রাসায়নিক মিশ্রিত সিঁদুরের ছড়াছড়ি। এই সব সিঁদুরে থাকা মারকিউরিক সালফেট ত্বকের ক্যানসারের কারণ হতে পারে। এ থেকে চুল পড়ার সমস্যাও দেখা দিতে পারে। এই সব সমস্যা থেকে রেহাই পেতে বাড়িতেই খুব অল্প উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন ভেষজ সিঁদুর।

উপকরণ:

আধ কাপ হলুদ গুঁড়ো

১ চা চামচ লেবুর রস

১ চা চামচ কেওড়ার জল

আধ চা চামচ ঘি

আধ চা চামচ চুন

চন্দনের গুঁড়ো (সুগন্ধের জন্য)

প্রণালী:

মিক্সিতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে ঘুরিয়ে নিন। কিছু ক্ষণের মধ্যে দেখবেন, হলুদের হলদে রং বদলে একেবারে টকটকে লাল হয়ে গেছে। কৌটোয় ভরে নিলে দীর্ঘ দিন ব্যবহার করতে পারেন এই ভেষজ সিঁদুর।

এই সিঁদুর কেন স্বাস্থ্যকর?

সিঁদুর তৈরিতে ব্যবহৃত হলুদ ব্যবহার করা হয় বিভিন্ন আয়ুর্বেদিক ওষুধ তৈরির কাজেও। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, মানসিক চাপ কমাতে, উদ্বেগ কমাতে, অবসাদ কমাতে হলুদের ভূমিকা রয়েছে। 'আমেরিকান জার্নাল অফ জেরিয়াট্রিক সাইকিয়াট্রি'-তে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে যে, হলুদের মূল উপাদান কারকিউমিন স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে, বয়সজনিত কারণে স্মৃতিলোপের হাত থেকেও রেহাই পেতে সাহায্য করে এই যৌগ। অন্য দিকে, চন্দন তার শীতল গুণের জন্য পরিচিত। এর সুবাস মনকে শান্ত করতে সাহায্য করে। চন্দনের অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement