Home Spa Ideas

সাঁলোতে গিয়ে টাকা খরচ করতে হবে না, সপ্তাহান্তে স্পা-এর আরাম নিন বাড়িতেই, শিখে নিন পদ্ধতি

ঘণ্টাদুয়েকের মতো সময় নিজের জন্য বার করতে পারলেই হল! নিজের বাথরুমকেই স্পা-এর উপযোগী বানিয়ে নিন। কী ভাবে স্পা নেবেন, শিখে নিন সহজ পদ্ধতি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৫:৪৮
How to have a relaxing body spa at home

সাঁলোর মতো স্পা নিন বাড়িতেই। ছবি: ফ্রিপিক।

দিনভর ব্যস্ততা। অফিসে ঠায় বসে ল্যাপটপের দিকে চোখ। দিনের শেষে শরীরজুড়ে ক্লান্তি। দুশ্চিন্তা আর উদ্বেগে ঠেলায় মনও অশান্ত। ছুটির দিনটা তাই শুয়েবসেই কেটে যায়। স্পা-এর আরাম নেওয়ার কথা ভাবলেও সাঁলোতে যেতে আলস্য লাগে। চিন্তা নেই, সাঁলোতে গিয়ে একগাদা টাকা খরচ করার দরকার নেই। সপ্তাহান্তে স্পা-এর আরাম নিতে পারেন বাড়িতেই। শুধু হাতে দরকার খানিকটা সময়। ঘণ্টাদুয়েকের মতো সময় নিজের জন্য বার করতে পারলেই হল! নিজের বাথরুমকেই স্পা-এর উপযোগী বানিয়ে নিন। কী ভাবে স্পা নেবেন, শিখে নিন সহজ পদ্ধতি।

Advertisement

১) স্নানের জল উষ্ণ গরম করে নিন। খুব গরম যেন না হয়। উষ্ণ গরম জল গায়ে ঢাললে রন্ধ্রগুলির মুখ খুলে যাবে, শরীরে গ্রন্থিগুলিও শিথিল হতে শুরু করবে।

২) এ বার উষ্ণ গরম জলে চার-পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা ইউক্যালিপটাস তেল ফেলে স্নান করুন। পেশির আরামের জন্য রোজমেরি অয়েল বা অরেঞ্জ তেলও ব্যবহার করতে পারেন।

৩) বাথরুম যদি বড় হয়, তা হলে বাথটব রাখলে স্পা খুব ভাল ভাবে হবে। দাঁড়িয়ে স্নানের বদলে বাথটবের জলে শরীর ডুবিয়ে শুয়ে থাকলে আরাম বেশি হবে। বাথটাবের জন্য বাথরুমের আকার বিরাট হবে হবে এমন নয়। ছোট বাথরুমের জন্য উপযোগী বাথটব পাওয়া যায়। বাথটবের জলে ছড়িয়ে দিন গোলাপের পাপড়ি। অথবা মেশাতে পারেন গোলাপ জল যা ত্বকের জন্য খুব ভাল। গোলাপ জলে স্নান করলে ত্বক, চুল ভাল থাকবে। ঘামের দুর্গন্ধ হবে না। ত্বকে চুলকানি, অস্বস্তি থাকলে তা-ও দূর হবে।

৪) বাথটবের জায়গা একান্তই না থাকলে শাওয়ারের মুখে রেন শাওয়ার হেড লাগিয়ে দিতে পারেন। জল বৃষ্টির ফোঁটার মতো নেমে আসবে যা ক্লান্তি ধুইয়ে দেবে নিমেষে।

৫) স্নানের সময় প্রাকৃতিক লুফা দিয়ে গা ঘষে নিন। সমস্ত মৃত কোষ উঠে গিয়ে ত্বক নরম আর ঝকঝকে হয়ে উঠবে। খানিক ক্ষণ ম্যাসাজও নিতে পারেন। আঙুলের ডগা দিয়ে পিঠ, ঘাড়, পায়ের পাতা আর গোড়ালি মিনিট দশেক ভাল করে ম্যাসাজ করে নিন, অনেক আরাম পাবেন।

৫) এ বার আসা যাক পায়ের যত্নে। পায়ে ব্যথা থাকলে নিতে পারেন ‘ফুট বাথ’। একটি গামলায় উষ্ণ গরম জল নিয়ে তাতে মেশান সুগন্ধী এপসম লবণ। পায়ের যে কোনও সমস্যা দূর করতে পারে এই লবণ। এ বার গামলার জলে কিছু ক্ষণ পা ডুবিয়ে বসে থাকলে দেখবেন পায়ের আরাম হবে।

৬) সাঁলোর মতো পরিবেশ তৈরি করতে চাইলে, তারও উপায় আছে। বাথটব থাকলে তার ধারে না হলে বাথরুমের কোনও তাকে কাঠের বা বাঁশের ট্রে রেথে তাতে রাখুন সুগন্ধী মোম, ফুল, গোলাকার ভাঁজ করে রাখা তোয়ালে। রাখতে পারেন পানীয়ের গ্লাসও। মোমের আলো ও সুগন্ধী শরীর-মনকে আরাম দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement