Oily Skin Care

শরতের আবহে ত্বকেও থাক উৎসবের জেল্লা, কোন ৩ নিয়ম মানলে তবেই সেটা সম্ভব?

বিশেষ করে তৈলাক্ত ত্বকের যত্নআত্তিতে বাড়তি নজর দিতে হবে। কারণ এই সময় ব্রণ, ফুস্কুড়ির মতো সমস্যা দেখা দেয়। এই সময় কী ভাবে নেবেন ত্বকের খেয়াল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২০:৫৮
তৈলাক্ত ত্বকের যত্ন নিন।

তৈলাক্ত ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

বাতাসে এখন শরতের আমেজ। গুমোট গরম অনেকটাই কম। তবে ঋতু বদলের সময় শুধু শরীর নয়, নজরও রাখতে হবে ত্বকও। তার উপরে সামনেই পুজো। সঠিক যত্নের অভাবে উৎসবের সময় বিগড়ে যেতে পারে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের যত্নআত্তিতে বাড়তি নজর দিতে হবে। কারণ এই সময় ব্রণ, ফুস্কুড়ির মতো সমস্যা দেখা দেয়। এই সময় কী ভাবে নেবেন ত্বকের খেয়াল?

Advertisement

১) শুধু ঋতুপরিবর্তনের সময় বলেই নয় সারা বছরই ত্বক ভাল রাখতে দিনে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিয়ে নেওয়াটা জরুরি। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরে কোনও একটি ক্রিম মুখে মেখে নিন।

২) ত্বক তৈলাক্ত হলে রূপরুটিনে ফেস মাস্ক রাখতে পারেন। ত্বক তৈলাক্ত হলে ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। ক্লে মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। তৈলাক্ত ত্বকের জন্য চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন। যা তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যার সমাধান করে।

৩) তৈলাক্ত ত্বক বলে ময়শ্চারাইজার ব্যবহার করা থেকে বিরত থাকবেন না। ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বকের সমস্যা আরও বেড়ে যেতে পারে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অবশ্যই হালকা জেল বা ক্রিম ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement