Mint Leaves in Skin Care

শীত পড়তেই ব্রণয় ভরেছে মুখ! পুদিনা পাতায় লুকিয়ে আছে মুক্তির উপায়, কী ভাবে ব্যবহার করবেন?

শরীরের জমে থাকা টক্সিন দূর করতে পুদিনার পাতা দিয়ে তৈরি ডিটক্স পানীয় খান অনেকেই। কিন্তু ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন এই পাতা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৩:০৬
How Mint Leaves Can Help You Maintain a Clear and Glowing Skin during winter.

পুদিনা পাতা দিয়ে কী ভাবে তাড়াবেন ব্রণ? ছবি: সংগৃহীত।

ব্রণর কোনও মরসুম নেই। শীত, গ্রীষ্ম, বর্ষা— যে কোনও ঋতুতেই ব্রণ জাঁকিয়ে বসতে পারে। শীতকালে ব্রণর সমস্যা আরও জাঁকিয়ে বসে। তৈলাক্ত ত্বক হলে আর রক্ষে নেই, ব্রণ অবশ্যম্ভাবী। ব্রণ তাড়াতে বাজারচলতি প্রসাধনীর ব্যবহার করে থাকেন অনেকেই। তাতে অনেক সময় কোনও সুফল পাওয়া যায় না। বরং হিতে বিপরীত হয়। এই সমস্যার একটি অন্যতম সমাধান হতে পারে পুদিনা পাতা। ত্বকের জন্য অত্যন্ত উপকারী এই পাতা। শরীরের জমে থাকা দূষিত পদার্থ দূর করতে পুদিনার পাতা দিয়ে তৈরি ডিটক্স পানীয় খান অনেকেই। কিন্তু ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন এই পাতা?

Advertisement

পুদিনা পাতা এবং মুলতানি মাটি

ত্বকের পরিচর্যায় মুলতানি মাটির জুড়ি মেলা ভার। ত্বক ভিতর থেকে নরম রাখতে দারুণ কার্যকর এই মাটি। একটি পাত্রে এক চামচ মুলতানি মাটি, এক চামচ দই, অল্প মধু এবং কিছু পুদিনা পাতা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে ব্যবহার করুন। সুফল পাবেন।

পুদিনা এবং গোলাপজল

ত্বক ভাল রাখতে গোলাপজলের ভূমিকা বলা বাহুল্য। পুদিনা পাতাগুলিকে মিক্সিতে ঘুরিয়ে প্রথমে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। এ বার এই মিশ্রণটির মধ্যে পরিমাণ মতো গোলাপজল এবং কিছুটা গ্লিসারিন মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে ত্বকে লাগান। ত্বকের অনেক সমস্যা দূর হবে এতে।

How Mint Leaves Can Help You Maintain a Clear and Glowing Skin during winter.

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন এই পাতা? ছবি: সংগৃহীত।

পুদিনা পাতা এবং কলা

পুদিনার মতো ত্বকের জন্য কলাও অত্যন্ত উপকারী। কলায় রয়েছে প্রচুর স্বাস্থ্যকর উপাদান। ৪-৫টি পুদিনা পাতা এবং একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে মসৃণ ও ব্রণমুক্ত।

আরও পড়ুন
Advertisement