DIY Skin Toner

বাজারচলতি টোনারের উপর থেকে ভরসা উঠে গিয়েছে? বাড়িতেই বানিয়ে নিন পছন্দের প্রসাধনী

ত্বকের যত্নে কৃত্রিমতার ছোঁয়া না থাকাই শ্রেয়। বিশেষ করে তৈলাক্ত ত্বক হলে প্রসাধনীর ব্যবহারে সতর্ক থাকা জরুরি। তবে ঝুঁকি না নিয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় কিছু ঘরোয়া টোনার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৯:৫০
image of applying Toner.

ড়িতেই তৈরি করে নেওয়া যায় কিছু ঘরোয়া টোনার। প্রতীকী ছবি।

শীত হোক কিংবা বর্ষা— ত্বকের অন্যতম রক্ষাকবচ হল টোনার। মুখ ধোয়ার পরেই ত্বকে টান ধরে। মুখটা কেমন যেন শুকনো লাগে। আর ঠিক তখনই ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে দরকার টোনার। রূপচর্চার কিছু ধাপ রয়েছে। শুরুতে রয়েছে ক্লিনজিং, শেষে ময়েশ্চারাইজিং এবং মাঝে থাকে টোনার। অনেকে মাঝের বিষয়টিকে ততটাও গুরুত্ব দেন না। সমস্যার সূত্রপাত হয় তখন থেকেই। তাই টোনারকে দূরে না সরিয়ে বরং আপন করে নিন। তবে বাজারচলতি টোনারের অভাব নেই। কৃত্রিম উপায়ে বানানো এই প্রসাধনী ব্যবহার করলেও সুফল পাওয়া যায় না এমন কিছু। তবে ত্বকের যত্নে কৃত্রিমতার ছোঁয়া না থাকাই শ্রেয়। বিশেষ করে তৈলাক্ত ত্বক হলে প্রসাধনীর ব্যবহারে সতর্ক থাকা জরুরি। তবে ঝুঁকি না নিয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় কিছু ঘরোয়া টোনার। উপকার পাবেন, ত্বকও ভাল থাকবে।

ভিনিগার

Advertisement

রূপচর্চায় ভিনিগারের ব্যবহার নতুন নয়। তবে টোনার হিসাবে ভিনিগার যে ব্যবহার করা যায়, তা অনেকেই জানেন না। টোনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য। ভিনিগারও একই কাজ করে। ভিনিগারের সঙ্গে দু’চামচ জল মিশিয়ে মুখে মাখতে পারেন। টোনারের মতোই উপকার পাবেন।

পুদিনা পাতা

রান্নায় স্বাদ আনে পুদিনাপাতা। সেই সঙ্গে ত্বকেরও যত্ন নেয়। পুদিনা পাতা দিয়ে ত্বকের যত্ন নেওয়ার বিষয়টি অনেকের কাছেই অচেনা। অথচ পুদিনা পাতা ত্বকের খেয়াল রাখতে পারে। পুদিনা পাতা দিয়ে তাই বানিয়ে নিন টোনার। পুদিনা পাতাগুলি জলে ভিজিয়ে রাখুন। তুলোয় ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিন। ত্বকে একটা সতেজ ভাব আসবে।

টোম্যাটো এবং মধু

ত্বকের যত্নে দুইয়েরই সমান গুরুত্ব রয়েছে। বিভিন্ন ফেস প্যাকেও থাকে টোম্যাটো এবং মধু। ভিনিগারও তৈরি করে নিতে পারেন এই দু’টি উপকরণ দিয়ে। টোম্যাটোর রসের সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে নিন। মুখ ক্লিনজিং করার পর তুলো দিয়ে ত্বকে লাগান এই মিশ্রণ। ভিনিগারের কাজ করবে।

লেবুর খোসা

লেবুর খোসা চোখে দিলে চোখ পরিষ্কার হয়। তবে ত্বকের যত্নেও লেবুর খোসা সমান উপকারী। লেবুর খোসা টোনারের মতো কাজ করে। লেবুর খোসা হালকা ভাপিয়ে নিয়ে সারা মুখে ঘষে নিন। রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা দূর হয়ে যাবে।

শসা এবং দই

ওজন নিয়ন্ত্রণে রাখে আবার ত্বকেরও যত্ন নেয় শসা এবং দই। এই দুই উপকরণ দিয়ে তৈরি হতে পারে টোনার। মিক্সিতে শসা গুঁড়িয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে নিন। তার পর ত্বকে ভাল করে মিশ্রণটি লাগান। কিছু ক্ষণ পর ধুয়ে ফেলুন। প্রতি দিনের ব্যবহারে ত্বক ভাল থাকবে।

আরও পড়ুন
Advertisement