Skin Care Tips

অনুষ্ঠান বাড়ি যাওয়ার আগে চটজলদি জেল্লা চাই? ময়দা দিয়েই করুন রূপচর্চা

হেঁশেলে থাকা কিছু সামগ্রীই হয়ে উঠতে পারে ত্বক পরিচর্যার মূল উপকরণ। এমনই এক উপকরণ হল ময়দা। ত্বক উজ্জ্বলও হবে আবার ক্ষতিও হবে না ময়দা ব্যবহার করলে। কী ভাবে এই উপকরণটি ব্যবহার করবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:৪০
ময়দার গুণেই ফিরবে জেল্লা।

ময়দার গুণেই ফিরবে জেল্লা। ছবি: শাটারস্টক।

কর্মব্যস্ততার মাঝে বেশির ভাগ সময়ই সালোঁয় গিয়ে ত্বক পরিচর্যার সময় হয়ে ওঠে না। রাসায়নিক উপকরণে ভরপুর কিছু নামী প্রসাধনী কখনও সরাসরি, কখনও চোরাগোপ্তা পথে ত্বকের ক্ষতি করে। অনেকেই এই ক্ষতি ঠেকাতে ভরসা রাখেন ঘরোয়া উপায়ে। হেঁশেলে থাকা কিছু সামগ্রীই হয়ে উঠতে পারে ত্বক পরিচর্যার মূল উপকরণ। এমনই এক উপকরণ হল ময়দা। ত্বক উজ্জ্বলও হবে আবার ক্ষতিও হবে না ময়দা ব্যবহার করলে। কী ভাবে এই উপকরণটি ব্যবহার করবেন, রইল হদিস।

Advertisement

ডি-ট্যানের জন্য: রোদে বেরিয়ে ত্বকে কালচে ছোপ পড়েছে। ত্বকের জেল্লা ফেরাতে ময়দা দিয়েই বানিয়ে ফেলুন ডি-ট্যান প্যাক। ২ টেবিল চামচ দই আর ১ টেবিল চামচ ময়দা মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার প্যাকটি সারা মুখে লাগিয়ে মিনিট ১৫ রেখে দিন। তার পরে জল দিয়ে ধুয়ে মুখ পরিষ্কার করে নিন। হাত-পা থেকে ট্যান তুলতেও এই প্যাক ব্যবহার করতেই পারেন।

উজ্জ্বল ত্বকের জন্য: ৩ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ লেবুর রস আর আধ চা চামচ হলুদ গুঁড়ো কিংবা কাঁচা হলুদ বাটা সামন্য জলে গুলে নিন। এ বার ঘন মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। মিশ্রণটি শুকিয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে মুখ মুখে পরিষ্কার করে নিন। সপ্তাহে তিন বার এই প্যাক ব্যবহার করলে জেল্লা ফিরবে ত্বকের।

ত্বক টানটান করতে: অকালেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? ত্বক টানটান করতেও কাজে আসতে পারে ময়দা। ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ অ্যালো ভেরা জেল, ১ টেবিল চামচ গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। সারা মুখে প্যাকটি লাগিয়ে মিনিট ১৫ রেখে তার পর ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই প্যাকটি নিয়ম করে ব্যবহার করলে ত্বক টানটান হবে। মসৃণও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement