আলিয়ার মতো টান টান ত্বক চান? নামী-দামি প্রসাধনী নয়, ৫ ঘরোয়া উপায়েই হতে পারে অসাধ্যসাধন

ব্রণ, র‌্যাশের হাত থেকে সহজে মুক্তি পাওয়া যায় না। তবে টান টান ত্বক পাওয়া কিন্তু কঠিন নয়। কয়েকটি নিয়ম মেনে চললেই মসৃণ, টান টান ত্বক পেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৯:৩৪
Image of Alia bhatt.

কয়েকটি নিয়ম মেনে চললেই আলিয়ার মতো মসৃণ, টান টান ত্বক পেতে পারেন। ছবিঃ সংগৃহীত।

ত্বক টান টান হবে। ব্রণ, র‌্যাশ কিছু থাকবে না। চকচকে, পেলব, মসৃণ হবে ত্বক। অনেকের কাছেই এটাই সৌন্দর্যের সংজ্ঞা। ত্বকের যত্ন নেওয়া মুখের কথা নয়। অনেক কাঠখড় পোড়াতে হয় মনের মতো ত্বক পেতে। ত্বক ভাল রাখতে যত সুরক্ষাই নেওয়া হোক না কেন, ব্রণ, র‌্যাশের হাত থেকে সহজে মুক্তি পাওয়া যায় না। তবে টান টান ত্বক পাওয়া কিন্তু কঠিন নয়। কয়েকটি নিয়ম মেনে চললেই মসৃণ, টান টান ত্বক পেতে পারেন।

বেশি করে জল খান

Advertisement

ত্বকের হাল খারাপ হতে পারে শরীরে পর্যাপ্ত জলের অভাবে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন। ত্বকের প্রতিটি কোষ যদি আর্দ্রতা হারায়, তা হলে ত্বকও ঝুলে যায়। ত্বকের টান টান ভাব ধরে রাখতে সারা দিনে অন্তত ৮ গ্লাস জল খেতে হবে।

মাসাজ

নির্মেদ, টান টান ত্বকের জন্য নিয়মিত মালিশ করা অত্যন্ত জরুরি। মাসাজ করলে ত্বকে রক্ত চলাচল সচল থাকে। ফলে কোলাজেন উৎপাদনের পরিমাণও বৃদ্ধি পায়। কোলাজেন ত্বকের পুষ্টি। ত্বক টান টান করতে কোলাজেনের ভূমিকা অনবদ্য।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে শুধু ওজন নয়, ত্বকের মেদও কমে। ত্বক হয় টান টান। তা ছাড়া নিয়মিত ব্যায়াম করার ফলে শরীরের রক্ত চলাচল সচল থাকে। রক্ত চলাচল ভাল হলে ত্বকের উপরেও তার প্রভাব পড়ে। বিভিন্ন ধরনের যোগাসন এবং পিলাটেস করতে পারেন, উপকার পাবেন।

মুখের ব্যায়াম

মুখের বাড়তি মেদ ঝরাতে বেশ কয়েকটি ব্যায়াম রয়েছে। মূলত সেগুলি মুখের ব্যায়াম। অতিরিক্ত মেদ মুখের আকৃতি ভোঁতা করে দেয়। তীক্ষ্ণ মুখ পেতে নিয়ম করে কিছু মুখের ব্যায়াম করুন। ত্বকও টান টান হবে।

সুষম আহার

ত্বকের যত্ন নেওয়ার প্রাথমিক শর্ত হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। ভিটামিন সি ত্বকের যত্ন নেয়। ফলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। এ ছাড়াও সবুজ শাকসব্জি, মরসুমি ফল, ড্রাই ফ্রুটস বেশি করে খেতে হবে। ত্বকের যত্ন নিতে শুধু প্রসাধনীর উপর ভরসা না রেখে, স্বাস্থ্যকর খাবারও খেতে হবে নিয়ম মেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement