monsoon Sun Tan

বর্ষাতেও ট‍্যান পড়ে ত্বকে, ঘরোয়া ৩ টোটকায় দূর করতে পারেন পোড়া দাগ

বর্ষায় বিশেষ সুরক্ষার অভাবে ত্বকের ট‍্যান সহজে উঠতে চায় না। তবে টোটকা কিছু আছে, যা জেদি দাগছোপও দূর করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:৫২
বর্ষাতেও দূরে থাক ট্যান।

বর্ষাতেও দূরে থাক ট্যান। ছবি: সংগৃহীত।

শুধু গরমকাল বলে নয়, সানস্ক্রিন হল বারো মাসের ব‍্যবহারের সামগ্রী। তবু অনেকেই বর্ষায় আর সানস্ক্রিন মাখেন না। তাতেই ট‍্যান পড়ে যায় ত্বকে। বর্ষায় বিশেষ সুরক্ষার অভাবে ত্বকের ট‍্যান সহজে উঠতে চায় না। তবে টোটকা কিছু আছে, যা জেদি দাগছোপও দূর করে।

Advertisement

১) শসা ও লেবু দুটোই ত্বক ব্লিচ করার জন্য খুব ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ গোলাপ জল এক সঙ্গে মিশিয়ে নিন। তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবোন বাড়ি ফিরে এই প্যাক লাগিয়ে নিন।

২) বেসন যেমন খুব ভাল ত্বক স্ক্রাব করে, হলুদ তেমনই ভাল ত্বক ব্লিচ করতে পারে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো রোজ ওয়াটারে গুলে পেস্ট তৈরি করে নিন। পরিষ্কার মুখে এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রাখুন। দু’দিন অন্তর এই প্যাক লাগালে ভাল ফল পাবেন।

৩) পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুব উপকারী। অন্য দিকে মধু ত্বক ময়শ্চারাইজ ও নরম করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement