Skin Care Tips

বর্ষাকালেও ত্বক হোক ঝলমলে, কেমন হবে রোজের রূপরুটিন?

ত্বকের খেয়াল রাখা মানে কিন্তু প্রসাধনী ব্যবহার করা নয়। বরং রোজের রূপচর্চার রুটিনে আনতে হবে বদল। বর্ষায় কেমন হবে রোজের রূপরুটিন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ২১:৩১
Image of Bright Skin.

বর্ষাকালে ত্বককে ঝলমলে রাখার কিছু উপায়। ছবি: সংগৃহীত।

বর্ষায় বাতাসের আর্দ্রতা বেশি থাকে। তাই ত্বকে টান ধরে বেশি। বৃষ্টিতে ভিজলে ত্বক আরও শুকিয়ে যেতে শুরু করে। তাই বর্ষায় ত্বকের যত্নে বাড়তি খেয়াল রাখা জরুরি। ত্বকের খেয়াল রাখা মানে কিন্তু প্রসাধনী ব্যবহার করা নয়। বরং রোজের রূপচর্চার রুটিনে আনতে হবে বদল। বর্ষায় কেমন হবে রোজের রূপরুটিন?

১) সারা বছর ফেস ওয়াশ ব্যবহার না করলেও বর্ষায় কিন্তু করতেই হবে। কারণ বর্ষার মরসুমে ত্বকের প্রতিটি কোষে তেল জমে থাকে। সেগুলি জমে থাকতে থাকতে অনেক সময় ব্রণ, র‌্যাশ বেরোয়। তাই বর্ষায় ফেস ওয়াশ মাখতে যেন ভুল না হয়। এ ছাড়া ফাঙ্গাস সংক্রমণ থেকেও ত্বক সুরক্ষিত থাকে।

Advertisement

২) ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বর্ষায় নিয়ম করে ব্যবহার করুন শিট মাস্ক। শীতের মতো বর্ষাকালেও ত্বকে টান ধরে। ত্বকে তেলের পরিমাণও বেড়ে যায়। ত্বকের তৈলাক্ত ভাব কমাতে শিট মাস্ক বেশ উপকারী।

৩) বর্ষায় ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। কারণ এই ঋতুতে ত্বকের আর্দ্রতা কমতে কমতে তলানিতে এসে ঠেকে। ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। শুষ্ক ত্বকে র‌্যাশ, ব্রণর সমস্যার বাড়বাড়ন্ত শুরু হয়। তাই বর্ষায় ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি।

৪) বর্ষায় বেশি করে জল খাওয়া প্রয়োজন। বেশি করে জল খেলে ত্বক ভিতর থেকে সতেজ দেখায়। আলাদা করে কোনও প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়বে না। পর্যাপ্ত পরিমাণে জল খেলে ত্বকের অনেক সমস্যাও কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement