Nail Care

ঘন ঘন নেলপালিশ পরেন? নখের খেয়াল রাখতে ৩ ঘরোয়া টোটকা

ঘন ঘন নেলপালিশ পরলে বা তুললেও নখ হলদে হয়ে যায়। সেই সমস্যা থেকে মুক্তির ভরসা হতে পারে কয়েকটি ঘরোয়া টোটকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ২০:২৩
Symbolic Image.

নখের চাই ঘরোয়া যত্ন। ছবি: সংগৃহীত।

নখে বাহারি রঙের প্রলেপ দেওয়াইো কি যত্ন নেওয়ার শেষ কথা? নেলপালিশ পরলে নখে একটা আলাদা শ্রী আসে। তবে সেটাই একমাত্র নয়। বরং সেই রং থেকে নখের নানা ক্ষতি হতে পারে। তাই নখের চাই ঘরোয়া যত্ন। নখ ভেঙে যাওয়া কিংবা খসখসে নখের সমস্যা অনেকেরই রয়েছে। তা ছাড়া ঘন ঘন নেলপালিশ পরলে বা তুললেও নখ হলদে হয়ে যায়। সেই সমস্যা থেকে মুক্তি ভরসা হতে পারে কয়েকটি ঘরোয়া টোটকা?

লেবুর রস

Advertisement

ঘন ঘন নেলপালিশ পরেন যাঁরা, নখ ভাল রাখতে লেবুর রস তাঁদের জন্য অত্যন্ত উপকারী। বিভিন্ন কারণে নখের কোণ হলদেটে হয়ে যায়। নখের হলদে ভাব দূর করতে লেবুর রস হতে পারে অন্যতম উপায়। পাতিলেবু কেটে নখের উপর ভাল করে ঘষে নিন। সপ্তাহখানেক এই টোটকা মেনে চললে হলদে ভাব কেটে যাবে।

রসুন

রসুনের কোয়ায় থাকে এমন কিছু উপাদান, যা ব্যাক্টেরিয়া মেরে ফেলতে পারে। দু’কোয়া রসুন বেটে নিতে হবে ভাল করে। সেই রসুন বাটা কিছু ক্ষণ লাগিয়ে রাখতে হবে নখের উপরে। নখে যাতে রসুনের রস পৌঁছয়, সে ব্যাপারে খেয়ালে রাখতে হবে। কয়েকদিনের ব্যবহারে নখের সমস্যা দূর হবে।

নারকেল তেল

রুক্ষ চুল কিংবা খসখসে নখের সমাধান লুকিয়ে রয়েছে নারকেল তেলে। নখের চারপাশে তেল দিয়ে ভাল ভাবে মালিশ করে নিন। বারবার মালিশ করলে তেল ত্বক ও নখের সঙ্গে মিশে যাবে। নখও ভাল থাকবে।

আরও পড়ুন
Advertisement