এখনও ফেশিয়াল করিয়ে উঠতে পারেননি? ঘরোয়া ৩ টোটকায় তাৎক্ষণিক জেল্লা আসবে ত্বকে

প্রসাধনীর ব্যবহারে প্রাথমিক অবস্থায় জেল্লা ফিরলেও তা আদতে ক্ষতি করে ত্বকের। তাই পুজোর আগে তাৎক্ষণিক জেল্লা আনতে ভরসা হোক ঘরোয়া টোটকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৮:০৯
জেল্লাদার ত্বকের রহস্য।

জেল্লাদার ত্বকের রহস্য। ছবি: সংগৃহীত।

সারা বছর ত্বক নিয়ে সমস্যায় জেরবার থাকেন অনেকেই। তবে উৎসবের আগে সমস্যাগুলি যেন মাথাচাড়া দিয়ে ওঠে। কপালে একটা ব্রণ উঠেছে, ত্বক একেবারে শুষ্ক হয়ে গিয়েছে। সমস্যা পিছু ছাড়ছে না একেবারেই। মুখের নানা খুঁত ঢাকতে তখন ভরসা হয় নানা রকম প্রসাধনীর উপর। তাতে আবার হিতে বিপরীত হয়। ব্লাশ, পাউডার মেখে ত্বকের হাল বেহাল হয়ে পড়ে। ঘুমোতে যাওয়ার আগে নাইট ক্রিম মাখলে এই সমস্যা খানিকটা দূর হয়। তবে প্রাথমিক অবস্থায় জেল্লা ফিরলেও তা আদতে ক্ষতি হয় ত্বকের। তাই পুজোর আগে তাৎক্ষণিক জেল্লা আনতে ভরসা হোক ঘরোয়া টোটকা।

Advertisement

আলুর রস

আলুর গুণেই ত্বকের বেশ কিছু সমস্যার অবসান ঘটবে। এই আলুতে থাকা স্টার্চ, ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে। আলুর খোসা ছাড়িয়ে পাতলা করে কেটে নিন। ছাঁকনি দিয়ে আলু থেকে রস বের করে, মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

লেবু এবং মধু

লেবুর রসে আছে ভিটামিন সি। এই ভিটামিন সি-র সঙ্গে মধুর মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মিশলে তার গুণ অনেকখানি বেড়ে যায়। লেবুর রস এবং মধুর মিশিয়ে মুখের দাগছোপ অংশে কিছু ক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

অ্যাপল সিডার ভিনিগার

ওজন ঝরাতে অনেকেই গরম জলে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে খেয়ে থাকেন। মুখের দাগ তোলার জন্য এই ভিনিগার দারুণ কাজ করে। তবে মাথায় রাখবেন, অ্যাপল সিডার ভিনিগার কিন্তু সরাসরি মুখে মাখা যায় না। জলের সঙ্গে মিশিয়ে শুধুমাত্র ওই দাগযুক্ত জায়গায় মাখতে পারেন।

আরও পড়ুন
Advertisement