Classic Handbag Styles

পুজোর আগে নতুন নতুন পোশাক কিনছেন, মানানসই হাতব্যাগ আছে তো? সংগ্রহে কী কী না রাখলেই নয়?

সাজ যদি সম্পূর্ণ করতে হয়, তা হলে পোশাকের সঙ্গে মানানসই হাতব্যাগও কিন্তু জরুরি। এমন কিছু হাতব্যাগ নিজের সংগ্রহে রাখতে পারেন, যা যে কোনও জায়গাতেই চলনসই হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৮:১৯
Here are tips for matching your outfits with the stylish bags

কোন কোন হাতব্যাগ এখন বেশি চলছে, কী কী বেছে নেবেন। ছবি: সংগৃহীত।

অনলাইনে অর্ডার দিয়ে পোশাক কেনার হিড়িক পড়েছে। পুজোর আগে এখন অনলাইন শপিং সাইটগুলির চাহিদা তুঙ্গে। তা ছাড়া শপিং মলগুলিতেও ভিড় লেগে আছে। পোশাকের সঙ্গে মানানসই গয়না, মেকআপ সবই কেনা চলছে। তবে সাজ যদি সম্পূর্ণ করতে হয়, তা হলে পোশাকের সঙ্গে মানানসই হাতব্যাগও কিন্তু জরুরি। বটুয়া ব্যাগ, চুড়ি বা ব্যাঙ্গেল ব্যাগ, ফ্যান্সি ক্লাচ সবই পাওয়া যাচ্ছে বাজারে। উৎসবের সময় বলে শুধু নয়, অফিসে হোক, পার্টি বা যে কোনও অনুষ্ঠানবাড়িতে— সর্বত্র যে জিনিসটি নিয়ে আপনাকে যেতে হবেই তা হল ব্যাগ। তাই এমন কিছু হাতব্যাগ নিজের সংগ্রহে রাখতে পারেন, যা যে কোনও জায়গাতেই চলনসই হবে।পার্টি বা

Advertisement
পার্টি বা ডেটে সঙ্গে রাখতে পারেন জমকালো ক্লাচ।

পার্টি বা ডেটে সঙ্গে রাখতে পারেন জমকালো ক্লাচ। ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ি, সান্ধ্য পার্টি হোক বা প্রেমিকের সঙ্গে ডেট— জমকালো পোশাকের সঙ্গে একটি ক্লাচ সঙ্গে না রাখলেই নয়। স্ট্র্যাপ লাগানো ক্লাচও পাওয়া যায়। সোনালি, রূপোলি আর কালো, এই তিন রঙের ক্লাচ থাকলেই যে কোনও পোশাকের সঙ্গে মানিয়ে যাবে। তবে ক্লাচে প্রয়োজনীয় জিনিসপত্র ধরছে কি না দেখে নেবেন। ক্লাচে টুকিটাকি জিনিস রাখারই জায়গা থাকে। তবে টাকাপয়সা, জরুরি কার্ড, মোবাইল ও যৎসামান্য মেকআপ রাখার মতো জায়গা যেন হয়ে যায়।

পোশাকের সঙ্গে মানানসই ব্যাগ না হলে সাজই অসম্পূর্ণ থাকবে।

পোশাকের সঙ্গে মানানসই ব্যাগ না হলে সাজই অসম্পূর্ণ থাকবে। ছবি: সংগৃহীত।

এখন চামড়ার ব্যাগের থেকেও একরঙা পলিইউরিথিন বা পিইউ ব্যাগের চাহিদা বেশি। বিশেষ করে মধ্যবয়সিদের বেশি পছন্দ এমন ব্যাগ। যদি শাড়ি বেশি পছন্দ হয়, তা হলে তার সঙ্গে বটুয়া দারুণ মানানসই হবে। রাজস্থানি বা গুজরাতি কাজ করা, পুঁতি, বিডস বসানো বিভিন্ন ধরনের বটুয়া পাওয়া যায়। সোনালি সুতোর কাজ করা জমকালো বটুয়া কমবয়সিদেরও পছন্দের তালিকায় রয়েছে।

কমবয়সিদেরও পছন্দ বটুয়া।

কমবয়সিদেরও পছন্দ বটুয়া। ছবি: সংগৃহীত।

অসংখ্য পকেট দেওয়া স্যাচেল ব্যাগ রাখতে পারেন নিজের সংগ্রহে। প্রয়োজনীয় বেশির ভাগ জিনিসই ধরে যাবে তাতে। চামড়ার মতো রঙের অথবা হালকা রঙের স্যাচেল পেবে যাবেন বাজারে। তবে বেশি হালকা রং না কেনাই ভাল। যদি রোজের ব্যবহারের জন্য কিনতে হয়, তা হলে গাঢ় রং কেনাই ভাল।

টুকটাক ঘুরতে যাওয়ার জন্য ক্রসবডি ব্যাগ বেশ ভাল। এমব্রয়ডারি করা ক্রসবডি ব্যাগের চাহিদা এখন বেশি। সুতির কাপড়ের উপর রকমারি আঁকিবুকির টোট ব্যাগও পছন্দ করছেন কমবয়সিরা। আজরাখ, ইক্কত, প্রিন্টেড সিল্ক, বাগরু প্রিন্টের কাপড়ের টোট ব্যাগও এখন ফ্যাশনে ‘ইন’।

প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে টোট ব্যাগের তুলনা হয় না।

প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে টোট ব্যাগের তুলনা হয় না। ছবি: সংগৃহীত।

ইক্কত ব্যাগও এখন বেশ ট্রেন্ডিং। যে কোনও পোশাকের সঙ্গেই দিব্যি মানিয়ে যায় এই ব্যাগ। এই ব্যাগ ব্যবহারের সবচেয়ে বড় সুবিধে হল এই ব্যাগ ধুয়ে নেওয়া যায়। বিডস দিয়ে তৈরি ব্যাগ দেখতেও খুবই সুন্দর। তবে এই ধরনের ব্যাগে খুব ভারী জিনিস নেওয়া যায় না। টুকটাক হাল্কা প্রয়োজনীয় জিনিস এতে রাখা যেতে পারে। যদি পার্টির জন্য আলাদা কিছু রাখতে চান, তা হলে একটি সিকুয়েন্স ব্যাগ রাখুন নিজের সংগ্রহে। জমকালো একটি ব্যাগ হাতে থাকলে ভিড়ের মধ্যে আপনিই হবেন নজরকাড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement