How to maintain White Shirts

অফিস মিটিংয়ে সাদা শার্ট ছাড়া পরেন না? কী ভাবে নতুনের মতো ধবধবে রাখবেন?

সাদা রং যতটা সুন্দর, তার যত্ন নেওয়া কিন্তু ততটাই কঠিন। ঘামে ভিজে সাদা রঙের বারোটা বেজে যায় অল্প দিনেই। আবার ধরুন খাবার খেতে গিয়ে তেল বা মশলার দাগও পড়ে যেতে পারে। তা হলে কী করণীয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ২০:২৫
Here are the tips and tricks to maintain the whiteness of white shirts

সাদা শার্ট নতুনের মতো রাখবেন কী করে, জেনে নিন উপায়। ছবি: ফ্রিপিক।

সাদা শার্ট বেশির ভাগ ছেলেরই পছন্দ। অফিস মিটিং হোক, চাকরির পরীক্ষা দিতে যাওয়া হোক অথবা ঘরোয়া অনুষ্ঠান, কাজের জায়গার কোনও ইভেন্ট— সাদা শার্টই বেছে নেন অনেকে। হালকা রঙের ফর্মাল শার্ট বলতে প্রথম হাতে উঠে আসে, ধবধবে সাদা রঙই। কারণ কোন জায়গায় কেমন রঙের পোশাক পরা উচিত, তা যদি বুঝতে না পারেন তা হলে সবচেয়ে নিরাপদ ও নির্ভরযোগ্য রং হিসেবে সাদা বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। যে কোনও বয়সেই সাদা রং দিব্যি মানিয়ে যায়। তাই পুরুষদের ওয়ার্ডড্রোবে আর কোনও রং থাকুক বা না থাকুক, সাদা রঙের শার্ট বা টি-শার্ট থাকবেই।

Advertisement

সাদা রং যতটা সুন্দর, তার যত্ন নেওয়া কিন্তু ততটাই কঠিন। ঘামে ভিজে সাদা রঙের বারোটা বেজে যায় অল্প দিনেই। আবার ধরুন খাবার খেতে গিয়ে তেল বা মশলার দাগও পড়ে যেতে পারে। বেশি কাচলে আবার রঙের জৌলুস হারিয়ে যায়। তা হলে কী করণীয়? সাধের সাদা শার্টের যত্ন নেবেন কী ভাবে, জেনে নিন।

১) প্রথম মনে রাখতে হবে, সাদা রঙের যে কোনও পোশাকই আলাদা কাচতে হবে। হাতে কাচাই সবচেয়ে ভাল। অন্য রঙের পোশাকের সঙ্গে মিলিয়ে ধোবেন না। বিশেষ করে উজ্জ্বল রঙের পোশাক হলে, তার থেকে সহজেই রং উঠে সাদা শার্টের দফারফা করে দেবে।

২) সাদা শার্টে যদি দাগ লেগে যায়, তা হলে সেই জায়গাটা আগে ধুয়ে নিতে হবে। দাগ লাগা জায়গায় খানিকটা কাপড় কাচার সাবান লাগিয়ে রাখুন। কিছু ক্ষণ পরে দাঁত মাজার ব্রাশ দিয়ে ধীরে ধীরে জায়গাটা ঘষে নিন। খুব জোরে নয়। তার পর কাচতে দিন।

৩) সাদা শার্ট বা টি-শার্ট বেশি ক্ষণ ডিটারজেন্টে ভিজিয়ে রাখবেন না, এতে রঙের জৌলুস হারিয়ে যাবে কমদিনেই। অনেকেই ভাবেন, রাত ভর ভিজিয়ে রেখে দিলে, ময়লা তাড়াতাড়ি উঠে যাবে। কিন্তু সেই সঙ্গে ধবধবে সাদা রঙেরও বারোটা বেজে যাবে।

৪) চেষ্টা করবেন, হালকা গরম জলে সাদা শার্ট ধুয়ে নেওয়ার। এতে ময়লা, দাগছোপ তাড়াতাড়ি উঠে যাবে। তবে বেশি গরম নয় কিন্তু।

৫) কাপড় কাচার সাবানের সঙ্গে হাফ কাপ পাতিলেবুর রস মিশিয়ে দিন। এ বার ওই জলে সাদা শার্ট কেচে নিন। রঙের উজ্জ্বলতা বেড়ে যাবে।

৬) অনেকেই সাদা পোশাকের রং ঘরে রাখতে নীল ব্যবহার করেন। গুঁড়ো বা তরল যাই ব্যবহার করুন না কেন, তা স্বল্প মাত্রায় নিয়ে জলে ভাল করে গুলিয়ে নিতে হবে। নীল যদি জলে ঠিকমতো না মেশে, তা হলে কাপড়ে ছোপ ছোপ দাগ রেখে যাবে।

৭) জলে এক কাপ বেকিং সোডা মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এর পর সাদা শার্টটি তার মধ্যে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যদি সাদা শার্টে খুব বেশি দাগছোপ লেগে থাকে, তা হলে এই উপায়ে দ্রুত পরিষ্কার হবে।

৮) সাদা শার্ট সবসময়েই চড়া রোদে শুকোতে দিন। এতে রঙের উজ্জ্বল্য বজায় থাকবে, হলদেটে দাগছোপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement