Hair tips

টাক পড়তে শুরু করেছে বলে বান্ধবী কথা শোনাচ্ছে? ৫টি তেলের ব্যবহারে চুল গজাবে দ্রুত

টাক পড়ে যাওয়ার বেশ কিছু কারণ থাকে। তবে নেপথ্যে যে কারণই থাক না কেন, এর সমাধান কিন্তু লুকিয়ে রয়েছে কয়েকটি তেলে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২০:২৮
টাকে যাতে চুল গজায়, তার জন্য চেষ্টাও কম করেন না অনেকে।

টাকে যাতে চুল গজায়, তার জন্য চেষ্টাও কম করেন না অনেকে। ছবি: সংগৃহীত।

চুল পড়ার সমস্যা নারী এবং পুরুষ, উভয়ের জন্যেই বেশ চিন্তার। টাক পড়ে যাওয়া সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় বলে মনে করেন অনেকে। শুধু সৌন্দর্য নয়, চুল মানুষের ব্যক্তিত্বেও শান দেয়। একমাথা ঘন চুলের কদর তাই কম নয়। আসলে চুলের স্বাস্থ্যের ক্ষতি হলেই টাক পড়তে শুরু করে। টাকে যাতে চুল গজায়, তার জন্য চেষ্টাও কম করেন না অনেকে। বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। তার পরেও কিন্তু টাকে কিছুতেই চুলে গজায় না।

টাক পড়ে যাওয়ার বেশ কিছু কারণ থাকে। বংশগত সমস্যা, বয়সজনিত কারণ, অতিরিক্ত চুল পড়া, হরমোনের সমস্যা— এমন বহু কিছু থাকে টাক পড়ে যাওয়ার নেপথ্যে। তবে নেপথ্যে যে কারণই থাক না কেন, এর সমাধান কিন্তু লুকিয়ে রয়েছে কয়েকটি তেলে।

Advertisement

নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেলের উপকারিতা নিয়ে আলাদা করে কিছু বলার নেই। তবে টাকে চুল গজানোর ব্যাপারেও কিন্তু এই তেলের উপর ভরসা রাখতে পারেন। নারকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিডের মতো প্রয়োজনীয় উপাদান। টাক পড়তে শুরু করলে দেরি না করে নারকেল তেল মাখতে শুরু করুন।

ক্যাস্টর অয়েল

রিসিনোলেইক অ্যাসিড-সমৃদ্ধ এই তেলের রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা মাথার ত্বকে রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করে। এতে চুলের স্বাস্থ্যও ভাল থাকে। নতুন চুল গজায়। যদি দেখেন, টাক পড়তে শুরু করেছে, অতি অবশ্যই এই তেল ব্যবহার করা শুরু করুন। উপকার পাবেন।

ভিটামিন এ এবং ই সমৃদ্ধ জলপাই তেল নতুন করে চুল গজাতে সাহায্য করে।

ভিটামিন এ এবং ই সমৃদ্ধ জলপাই তেল নতুন করে চুল গজাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

অলিভ অয়েল

ওজন কমাতে অনেকেই অলিভ অয়েল দিয়ে খাবার তৈরি করে খান। তবে টাক পড়ার সমস্যা দেখা দিলেও কিন্তু ভরসা রাখতে পারেন এই তেলের উপর। ভিটামিন এ এবং ই সমৃদ্ধ জলপাই তেল নতুন করে চুল গজাতে সাহায্য করে।

কাঠবাদাম তেল

ভিটামিন ই, ডি-এর মতো উপকারী উপাদান সমৃদ্ধ কাঠবাদাম তেল নতুন চুল গজাতে দারুণ সাহায্য করে। হঠাৎ যদি খুব বেশি পরিমাণে চুল উঠতে থাকে, তা হলে দেরি না করে কাঠবাদাম তেল ব্যবহার করে দেখতে পারেন। উপকার পেতে পারেন।

ল্যাভেন্ডার অয়েল

অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান সমৃদ্ধ এই তেল চুল ঝরার সমস্যা কমায়। এই সমস্যা নিয়ন্ত্রণ করতে পারলেই টাক নিয়ে অস্বস্তিতে পড়তে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement