Foot Care

শীতকালে পায়ের ত্বক অত্যধিক শুকিয়ে গিয়েছে? ৩ টোটকায় কোমল এবং পেলব হবে

শীতকাল মানেই উৎসবের মরসুম। বিয়েবাড়ি, পার্টি লেগেই আছে। জমকালো সাজের সঙ্গে ফাটা গোড়ালি, শুষ্ক পা একেবারে মানাবে না। তাই পায়ের যত্ন নেওয়া জরুরি। কিন্তু কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ২০:০৫
symbolic image.

শীতে পায়ের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

শীতের একটি সমস্যা হল গোড়ালি ফাটা। শীতে ত্বক রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। চুলেরও নানা সমস্যা দেখা দেয়। সর্দি-কাশি, হাঁচি তো রয়েছেই, সেই সঙ্গে আরও নানা সমস্যা হানা দেয়। এমনিতে পা সব সময় ব্রাত্যই থাকে। কোনও মরসুমেই ঠিকমতো যত্ন নেওয়া হয় না। পর্যাপ্ত যত্নের অভাবে গোড়ালি ফাটতে শুরু করে। সেই সঙ্গে পায়ের ত্বক শুকিয়ে কাঠ হয়ে যায়। শীতকালে শুধু ত্বকের যত্ন নিলে চলবে না, পায়েরও খেয়াল রাখতে হবে। শীতকাল মানেই উৎসবের মরসুম। বিয়েবাড়ি, পার্টি লেগেই আছে। জমকালো সাজের সঙ্গে ফাটা গোড়ালি, শুষ্ক পা একেবারে মানাবে না। তাই পায়ের যত্ন নেওয়া জরুরি। কিন্তু কী ভাবে নেবেন?

Advertisement

১)পায়ের রুক্ষতা শীতের সাধারণ সমস্যা। এর সমাধানও আছে হাতের কাছে। পরিমাণ মতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রেখে, ধুয়ে ময়েশ্চারাইজ়ার লাগান।

২) শীতের মরসুমে গরম জলে শ্যাম্পু বা বাথ সল্ট ফেলে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। স্বস্তি তো পাবেনই, সেই সঙ্গে ত্বকও পেলব হবে। তবে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে অবশ্যই মোজা পরবেন। অনেকেই সেটা করেন না। কিন্তু ময়েশ্চারাইজ়ার মাখার পর অবশ্য মোজা পরা জরুরি।

৩) হাঁটু ও গোড়ালির রুক্ষতা থেকে দূরে থাকতে পাতিলেবুর সঙ্গে চিনির কয়েকটি দানা ফেলে কনুই বা গোড়ালিতে ঘষুন। তার পর কাঁচা হলুদ বাটা, কমলালেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে লাগান। এতে কোমল এবং নরম হবে ত্বক।

আরও পড়ুন
Advertisement