সপ্তাহে এক দিনই ছুটি? পার্লারে না গিয়ে বাড়ি বসেই কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

ছুটির দিনে যদি নিজের জন্য খানিকটা সময় বার করতে পারেন, তা হলে ত্বকের যাবতীয় ক্লান্তি দূর হয়ে যাবে। অল্প সময়ে কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৯:২৫
ত্বকের খেয়াল রাখবেন কী ভাবে?

ত্বকের খেয়াল রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

এক দিকে অফিস, অন্য দিকে সংসার। এক দিকে পড়াশোনার দায়িত্ব, অন্য দিকে বাজারদোকান। সব সামলে নিজের দিকে তাকানোর সময় এবং সুযোগ কোনওটাই পাওয়া যায় না। কিন্তু ভিতর থেকে সুস্থ থাকার পাশাপাশি বাহ্যিক সৌন্দর্যও জরুরি। চুল থেকে নখ, সবেরই পরিচর্যা করা জরুরি। তবে তার জন্য আলাদা করে পরিচর্যা করা প্রয়োজন। কিন্তু অনেকেরই সপ্তাহে এক দিন ছুটি। ছুটির দিনে যদি নিজের জন্য খানিকটা সময় বার করতে পারেন, তা হলে ত্বকের যাবতীয় ক্লান্তি দূর হয়ে যাবে। অল্প সময়ে কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

Advertisement

১) ব্রণর সমস্যা রয়েছে অনেকেরই। অথচ ব্যস্ততার কারণে ব্রণর মোকাবিলা করা সুযোগ পাওয়া যায় না। ছুটিতে ব্রণ তাড়ানোর প্রস্তুতি নিতে পারেন। এক দিনের চেষ্টায় ব্রণ চলে যাবে না। তবে ফেস মাস্ক এ ক্ষেত্রে বেশ কার্যকর। ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও ফেস মাস্কের গুরুত্ব রয়েছে। তাই ছুটিতে রূপচর্চার তৃতীয় ধাপ হতে পারে ফেস মাস্কের ব্যবহার।

২) রূপচর্চার অন্যতম ধাপ হল ময়েশ্চারাইজারের ব্যবহার। ত্বক টানটান এবং মসৃণ রাখতে ময়েশ্চারাইজার না মাখলে চলবে না। তাই রূপচর্চার রুটিন থেকে ময়েশ্চারাইজার বাদ দিলে চলবে না। বরং ময়েশ্চারাইজিংয়ের প্রতি বা়ড়তি নজর দিতে হবে।

৩) ত্বকের যত্ন শুধু বাইরে থেকে নিলে চলবে না। ভিতর থেকে ত্বকের খেয়াল রাখতে হবে। সেটা করতে শুধু ছুটে বেড়ালে চলবে না। পর্যাপ্ত বিশ্রামও নিতে হবে। ক্লান্তির ছাপ যদি ত্বকে থাকে, তা হলে কোনও প্রসাধনী ব্যবহার করেই লাভ হবে না।

আরও পড়ুন
Advertisement