Fashion Hacks

সুগন্ধির গন্ধ কিছুতেই টেকে না? ৫ উপায় জানা থাকলেই দীর্ঘস্থায়ী হবে সুবাস

সুগন্ধি ব্যবহার করার সময়ে আপনার কোনও ভুলভ্রান্তি হচ্ছে না তো? কিছু অভ্যাসের জন্যও সুগন্ধির রেশ তাড়াতাড়ি মিলিয়ে যেতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৮:৪৮
Five tricks to make your perfume last longer

সকাল থেকে সন্ধ্যা, উপায় জানলেই টিকবে সুগন্ধির সুবাস। ছবি: সংগৃহীত।

সহকর্মীর ব্যবহার করা সুগন্ধির গন্ধ নাকে আসতেই যেন মন ভরে যায়। তাঁর থেকে সুগন্ধির নামটা জেনে খুব শখ করে দামি একটি সুগন্ধি কিনে আনলেন। সেজেগুজে সুগন্ধি লাগিয়ে হয়তো বিশেষ বন্ধুর সঙ্গে দেখা করতে বেরোলেন। অথচ গন্তব্যে পৌঁছনোর আগেই দামি সুগন্ধির গন্ধ গেল মিলিয়ে। সহকর্মীর গায়ে তো অনেক ক্ষণ টিকে থাকে গন্ধ, অথচ আপনার এই হাল কেন, ভেবেই নাজেহাল? তা হলে সুগন্ধি ব্যবহার করার সময়ে আপনার কোনও ভুলভ্রান্তি হচ্ছে না তো? কিছু অভ্যাসের জন্যও সুগন্ধির রেশ তাড়াতাড়ি মিলিয়ে যেতে পারে।

Advertisement

১) অনেকের অভ্যাস, বাথরুমে বাকি প্রসাধনীর সঙ্গে সুগন্ধিও রেখে দেওয়া। কিন্তু স্নানঘরের ভিতরে আর্দ্রতা সব সময়ে বেশি থাকে। সুগন্ধি রাখতে হয় একটু অন্ধকার কিন্তু শুকনো জায়গায়।

২) পাল্‌স পয়েন্টে সুগন্ধি লাগালে সেটা অনেক ক্ষণ থাকে, এ কথা সত্যি। কিন্তু বেশির ভাগ মানুষই লাগানোর পর হাত দু’টো ঘষে নেন। এটা করলে কিন্তু গন্ধ টিকে থাকে না, বরং উবে যায়। তার চেয়ে হাওয়ায় শুকোতে দিন।

৩) অনেকে ব্যবহারের আগে সুগন্ধির শিশি ঝাঁকিয়ে নেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। সুগন্ধির সঙ্গে হাওয়া মিশলে তার আসল গন্ধ উবে যায়।

Five tricks to make your perfume last longer

স্নান সেরে গায়ে ময়শ্চারাইজ়ার ব্যবহার করে নিয়ে সুগন্ধি লাগিয়ে ফেলতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) স্নানের ঠিক পরে ত্বকের রন্ধ্রগুলি খোলা থাকে, সেই সময়টি ত্বকে সুগন্ধি লাগানোর জন্য আদর্শ। স্নান সেরে গায়ে ময়শ্চারাইজ়ার ব্যবহার করে নিয়ে সুগন্ধি লাগিয়ে ফেলতে পারেন। গন্ধ দীর্ঘ ক্ষণ টিকে থাকবে।

৫) যদি সুগন্ধি স্প্রে করার আগে সেই জায়গায় একটু পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন, তা হলে অনেক ক্ষণ গন্ধ টিকে থাকবে।

আরও পড়ুন
Advertisement