Banarasi Saree Buying Tips

বিয়ের বেনারসি কিনবেন? ৫টি বিষয় মাথায় না রাখলেই কিন্তু ঠকতে হবে

বিয়ের বেনারসি কিনবেন? নায়িকাদের দেখে নয়, ৫টি বিষয় মাথায় রেখেই কিনুন বিশেষ দিনের শাড়িটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৫:১১
বিয়ের বেনারসি শাড়িটি হোক সেরার সেরা।

বিয়ের বেনারসি শাড়িটি হোক সেরার সেরা। ছবি: ইনস্টাগ্রাম।

বাঙালি বিয়ে মানেই সাবেকিয়ানার ছোঁয়া। আর সেই সাবেকিয়ানায় বেনারসি থাকবে না, তা কী করে হয়। হালফিলের রিসেপশনের দিন যতই ডিজাইনার লেহঙ্গা কিংবা জমকালো পোশাক পরা হোক না কেন, বিয়ের দিনে বাঙালি বধূদের মধ্যে এখনও বেনারসির চাহিদা একদম প্রথমে।

Advertisement

বিয়ের সাজ নিয়ে কমবেশি সব কনেই একটু বেশি খুঁতখুঁতে হন। বিয়ের দিন বেশির ভাগ কনেই লাল রঙের বেনারসি পরতে পছন্দ করেন। তবে অনেকেই আবার ট্রেন্ডে গা ভাসিয়ে প্যাস্টেল রঙের বেনারসিও বেছে নিচ্ছেন ইদানীং। কিন্তু বেনারসির যে অনেকগুলি ধরন রয়েছে তা অনেকেরই জানা নেই। তা ছাড়াও বিয়ের বেনারসি কেনার সময়ে কিছু বিষয় মাথায় না রাখলে পরে আফসোস হতে পারে। জেনে নিন, বিয়ের শাড়ি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখবেন।

১. বেনারসি শাড়ির ধরন এবং নকশায় অনেক বৈচিত্র রয়েছে। যেমন, কাতান বেনারসি, কোরা বেনারসি, জর্জেট বেনারসি, তানচোই বেনারসি ইত্যাদি। তাই কেনার আগে সব ধরনের বেনারসিই গায়ে ফেলে দেখতে পারেন। সাজে বদল আনতে কাতান বেনারসির বিকল্প হিসাবে সেই সব বেছে নিতেই পারেন।

২. মরসুমের কথা মাথায় রেখে বেনারসি কেনা উচিত। শীতের মরসুমে একটু ভারী বেনারসি বেছে নিলেও ক্ষতি হয় না। তবে গরমের সময়ে বিয়ে থাকলে হালকা বেনারসি কেনাই বাঞ্ছনীয়। সে ক্ষেত্রে জারদৌসি বেনারসি পছন্দের তালিকায় না রাখাই ভাল।

৩. বিয়েতে লাল রঙের বেনারসি তো সকলেই পরেন। একটু অন্য রকম কিছু পরতে চাইলে লাল ছাড়া অন্য কোনও রঙের বেনারসিও ব্যবহার করতে পারেন। কমলা, রানি, বেগনি, সবুজ রং বিকল্প হিসেবে বেছে নিতে পারেন। অনেকেই বলবেন এই রং আপনাকে মানাবে না কিংবা ওই রংটি বেশি ভাল মানাবে। লোকের কথায় কান না দিয়ে শাড়িটি নিজের গায়ে ফেলে দেখুন। তার পরেই সিদ্ধান্ত নিন।

৪. নিজের শারীরিক গঠন অনুযায়ী বেনারসি কেনা উচিত। আপনার শারীরিক গড়ন যদি লম্বা ও ছিপছিপে হয়, তা হলে ভারী কাজের চওড়া পারের শাড়ি পরতে পারেন। কিন্তু আপনার উচ্চতা যদি তুলনামূলক ভাবে কম হয় বা আপনার চেহারা যদি একটু ভারী হয়, তা হলে সরু পাড়ের হালকা নকশার শাড়ি কিনলেই আপনাকে বেশি মানাবে।

৫. প্রথমেই বাজেট ঠিক করুন। কারণ শাড়ির নকশা, জরির ধরন এবং কাপড়ের মানের উপর শাড়ির দাম নির্ভর করে। তাই বেনারসি কেনার আগে একটা বাজেট ঠিক করে নিলে, কেনার সময়ে কোনও সমস্যায় পড়তে হবে না। আগে থেকেই খুব বেশি দামি শাড়ি দেখতে শুরু করলে পরে কিন্তু অল্প দামের শাড়ি আপনার পছন্দ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement