Fashion Tips

বর্ষায় বন্ধুর বিয়ের নিমন্ত্রণ? শাড়ি বাছাইয়ের আগে কোন ৫ বিষয় মাথায় রাখলে ঝক্কি কম হবে

একই পোশাক একাধিক অনুষ্ঠানে পরতে মোটেই ভাল লাগে না, অথচ একটি শাড়ি কিন্তু আপনি বিভিন্ন কায়দায় স্টাইল করে পরে ফেলতে পারেন একাধিক অনুষ্ঠানে। বর্ষাকালে শাড়ি পরতে হলে কয়কটি কথা মাথায় রাখা জরুরি, যাতে সাজ হয়ে ওঠে সুন্দর এবং চলাফেরা করতেও অসুবিধা না হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৪:১২
বর্ষাতেও সাজে থাকুক নায়িকাদের মতো চমক, শাড়ি পরুন ভেবেচিন্তে।

বর্ষাতেও সাজে থাকুক নায়িকাদের মতো চমক, শাড়ি পরুন ভেবেচিন্তে। ছবি: সংগৃহীত।

বর্ষাকালে ইচ্ছে থাকলেও শাড়িকে ব্রাত্য রাখেন অনেকেই। জলকাদার ঝঞ্ঝাট এড়িয়ে শাড়ি পরা বড়ই ঝক্কির কাজ। কোনও অনুষ্ঠান বাড়িই হোক কিংবা অফিসের পার্টি, শাড়ি পরার ইচ্ছে করলেই মাথায় চিন্তার ভাঁজ পড়ে। একই পোশাক একাধিক অনুষ্ঠানে পরতে মোটেই ভাল লাগে না, অথচ একটি শাড়ি কিন্তু আপনি বিভিন্ন কায়দায় স্টাইল করে পরে ফেলতে পারেন একাধিক অনুষ্ঠানে। বর্ষাকালে শাড়ি পরতে হলে কয়কটি কথা মাথায় রাখা জরুরি, যাতে সাজ হয়ে ওঠে সুন্দর এবং চলাফেরা করতেও অসুবিধা না হয়।

Advertisement

১) বৃষ্টির সময়ে সুতির শাড়ি অনেক সময়ে পায়ে জড়িয়ে যায়। সুতির শাড়িতে কাদা-ময়লা লেগে গেলে তা তোলার কাজও বেশ সময়সাপেক্ষ। তাই বর্ষায় শাড়ি বাছাই করুন বুঝেশুনে। শাড়ি যত হালকা হবে, বর্ষার সাজ ততই আরামদায়ক হবে। এই সময় শিফন, সিল্ক, জর্জেটের শাড়ি বেছে নিতে পারেন বর্ষায় সাজের জন্য।

২) হালকা কিংবা প্যাস্টেল শেডের শাড়ি নয়, বর্ষায় গাঢ় রঙের শাড়ি পরুন। জলকাদার দাগ থেকে রেহাই পেতে এই টোটকা মেনে চলুন। গোলাপি, বেগনি, লাল, হলুদ, নীলের বিভিন্ন শেড বেছে নিতে পারেন। কাদা বা ময়লা লেগে গেলে সেটা তুলতেও খুব সমস্যা হবে না রং গাঢ় হলে।

৩) অনেকের সুতো, জরি, চুমকির কাজ করা শাড়ি পছন্দ। কিন্তু বর্ষাকাল তেমন পোশাকের জন্য উপযুক্ত নয়। হালকা বৃষ্টিতেও নষ্ট হয়ে যেতে পারে শাড়ির কাজ। তাই এ সময়ে সুতো-জরির কাজ ছাড়া শাড়ি পরাই সুবিধাজনক। এ সময় একরঙা শিফন, অমব্রে এফেক্টের শিফন বেছে নিতে পারেন, কিংবা প্রিন্টেড শাড়িও রাখতে পারেন পছন্দের তালিকায়।

৪) কেবল শাড়ি পরলেই হল না, শাড়ির সঙ্গে হিল পরতে ভালবাসলেও বর্ষায় কিন্তু খুব বেশি হিল না পরাই ভাল। ফ্ল্যাট জুতো কিংবা ব্যালেরিনা বর্ষার জন্য ভাল।

৫) অনেকেই অনুষ্ঠানে একটু কারুকাজ করা জুতো পরেন। কিন্তু হাঁটার সময়ে তাতে শাড়ি আটকে ছিঁড়ে যেতে পারে। এই সমস্যা এড়াতে জুতোর উপর মোমের ফোটা ফেলে পরিষ্কার কাপড় দিয়ে ঘষে নিতে হবে। তা হলে জুতোর চাকচিক্যও বাড়বে আর জুতোর উপরে থাকা পাথর বা কারুকাজের উপরিতল মসৃণ হয়ে তাতে শাড়ি আটকানোর সম্ভাবনাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement