Smelly Hair

৫ টোটকা: বর্ষার স্যাঁতসেঁতে গন্ধ কাটিয়ে ঘন চুলের জালে বাঁধা পড়বে সঙ্গীর মন

গরম, ঘামে সারা ক্ষণ চুল ভিজে থাকছে। সব সময় বেঁধে বা খোঁপা করে রেখে দিলেও খুব একটা লাভ হচ্ছে না। এমন অস্বস্তিকর গন্ধ নিয়ে বাইরে বেরোতে আত্মবিশ্বাসের অভাব বোধ করেন অনেকেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৭:৩৬
Image of Alia Bhatt and Ranveer Singh

‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবির দৃশ্যে আলিয়া ভট্ট এবং রণবীর সিং। ছবি: সংগৃহীত।

প্রথম বার মনের মানুষটির সঙ্গে দেখা করতে যাবেন। পোশাক, সাজগোজ সবই আগে থেকে ঠিক করে রেখেছেন। কিন্তু চুল নিয়ে চিন্তা শুরু হয়েছে। সকাল থেকে এমন বৃষ্টি পড়ছে যে, শ্যাম্পু করলেও চুল শুকোবে না। এ দিকে গরম, ঘামে সারা ক্ষণ চুল ভিজে থাকছে। সারা ক্ষণ বেঁধে বা খোঁপা করে রেখে দিলেও অনেক সময়ে এমন গন্ধ বেরোয়। সঙ্গীর সঙ্গে দেখা করতে গিয়ে যদি ‘তেরি জ়ুলফো সে খেলুঙ্গা মে’ গানটির দু’কলি মনের মধ্যে বেজে ওঠে বা কোনও ভাবে অন্তরঙ্গ মুহূর্ত তৈরি হয়, তা নিমেষে নষ্ট হয়ে যেতে পারে। তবে নায়িকাদের মতো উড়ু উড়ু খোলা চুল পাওয়ার বিকল্প উপায়ও রয়েছে।

Advertisement

১) সুগন্ধি পাউডার

চুল, মাথার ত্বক খুব তেলতেলে হয়ে গেলে শ্যাম্পু করাই বাঞ্ছনীয়। তবে উপায় না থাকলে সাধারণ ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে এই পাউডার বেশি ক্ষণ রাখা ঠিক নয়। তাই ফিরেই শ্যাম্পু করে নিতে পারলে ভাল।

২) হেয়ার মিস্ট

বাজারে এখন বিভিন্ন ধরনের মিস্ট পাওয়া যায়। যাঁদের মাথার ত্বক তৈলাক্ত, তাঁরা ‘ওয়াটার-বেস্‌ড’ মিস্ট ব্যবহার করতে পারেন। আগের দিন শ্যাম্পু করা চুলে যদি স্যাঁতসেঁতে গন্ধ বেরোয়, তা হলে এই মিস্ট স্প্রে করে নিলেই হবে।

৩) গোলাপ জল

মিস্টে যদি স্পিরিটজাতীয় কোনও রাসায়নিক থাকে, তা হলে চুল নষ্ট হতে পারে। তাই অনেকেই এই প্রসাধনীটি ব্যবহার না-ও করতে পারেন। সে ক্ষেত্রে গোলাপ জলেই কাজ চলবে। স্প্রে বোতলে ভরে সঙ্গে রেখে দিন। দেখা করার খানিক আগে চুলে স্প্রে করে নিলেই হল।

৪) ড্রাই শ্যাম্পু

বর্ষাকালে চুল শুকোনোর ভয়ে অনেকেই শ্যাম্পু করতে চান না। কিন্তু এই ঘাম চটচটে আবহাওয়ায় এক দিনের বেশি শ্যাম্পু না করে থাকাও মুশকিল। ড্রাই শ্যাম্পু ব্যবহার করে দেখা যেতে পারে। চুলের দুর্গন্ধ দূর করার পাশাপাশি তেলতেলে ভাবও কাটাবে।

৫) এসেনশিয়াল অয়েল

১০০ মিলিলিটার জলে পছন্দের গন্ধযুক্ত এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন কয়েক ফোঁটা। ল্যাভেন্ডার, পচৌলি, ল্যাং ল্যাং, বার্গামট, জ্যাসমিন, রোজ়— চলতেই পারে। কিন্তু বেশি দেবেন না। এ বার জলের সঙ্গে ভাল করে মিশিয়ে চুলে স্প্রে করে নিন। প্রতি বার ব্যবহারের আগে স্প্রে বোতলটি ভাল করে ঝাঁকিয়ে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement