Pregnancy Care

অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্কের ভয়ে রাতের ঘুম উড়েছে? সমস্যা রুখতে জেনে নিন ৫ টোটকা

এক বার স্ট্রেচ মার্ক প্রকট হতে শুরু করলে শত চেষ্টা করেও চটজলদি নিস্তার পাওয়ার উপায় নেই। তাই অন্তঃসত্ত্বা অবস্থার শুরু থেকেই হবু মায়েদের এই বিষয় সতর্ক থাকা জরুরি। কী ভাবে স্ট্রেচ মার্কের হানা রুখবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১১:২৬
অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্কের সমস্যা রুখবেন কী করে?

অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্কের সমস্যা রুখবেন কী করে? ছবি: শাটারস্টক।

অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্ক নিয়ে উদ্বেগের শেষ থাকে না মহিলাদের। এই অবস্থায় দ্রুত ওজন বৃদ্ধি এবং ত্বক প্রসারিত হওয়ার কারণে লালচে বা বেগুনি রঙের রেখাগুলি পেট, স্তন, নিতম্ব এবং উরুতে স্পষ্ট হয়ে দেখা দিতে শুরু করে। স্ট্রেচ মার্ক মূলত ত্বকের নীচে কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলির ভেঙেই তৈরি হয়। সময়ের সঙ্গে সঙ্গে এই দাগ পুরোপুরি ত্বকের সঙ্গে মিলিয়ে যায় এমনটাও নয়। এই সমস্যা কারও ক্ষেত্রে বেশি, কারও ক্ষেত্রে আবার কম হয়। এক বার এই দাগগুলি প্রকট হতে শুরু করলে শত চেষ্টা করেও চটজলদি নিস্তার পাওয়ার উপায় নেই। তাই অন্তঃসত্ত্বা অবস্থার শুরু থেকেই হবু মায়েদের এই বিষয় সতর্ক থাকা জরুরি। কী ভাবে স্ট্রেচ মার্কের হানা রুখবেন, রইল হদিস।

Advertisement

১) বেশি করে জল খান: ত্বক শুষ্ক হলে স্ট্রেচ মার্ক বেশি মাত্রায় ফুটে ওঠে ত্বকে। জল বেশি করে খেলে কিন্তু শরীরে আর্দ্রভাব বজায় থাকে, ত্বকও শুষ্ক হয় না, ফলে স্ট্রেচ মার্ক এড়ানো সম্ভব। অন্তঃসত্ত্বা অবস্থায় আপনার শরীরে কতখানি জলের প্রয়োজন সেই বিষয় চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিয়ে নিন। এই সময় জলের বোতলটি সব সময় নিজের সঙ্গে রাখুন। জল ছাড়াও দইয়ের ঘোল, ভেষজ চা, ডাবের জলে চুমুক দিতে পারেন। তবে সাধারণ চা, কফি এড়িয়ে চলুন কারণ এই উপাদানগুলি শরীরে জলের ঘাটতি ঘটায়।

২) ডায়েটে রাখুন ভিটামিন সি: কোলাজেন স্ট্রেচ মার্ক রুখতে সাহায্য করে। ডায়েটে বেশি মাত্রায় ভিটামিন সি যুক্ত খাবার রাখলে শরীরে কোলাজেনের উৎপাদন বেড়ে যায়। এই কারণে হবু মায়েরা ডায়েটে বেশি করে লেবু, মুসাম্বি, ব্রকলি, বেলপেপার, বেরিজাতীয় ফল রাখতে পারেন।

৩) চিনি, লেবুর রস ও নারকেল তেল: এক কাপ চিনির সঙ্গে আধ কাপ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে স্ট্রেচ মার্কের জায়গায় মিনিট দশেক মালিশ করে নিন। সপ্তাহে বেশ কয়েক বার এটি ব্যবহার করতে পারেন।

৪) শিয়া বাটার ও গোলাপ জল: গলানো শিয়া বাটার ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপর লাগান এবং আলতো করে মালিশ করে নিন। প্রায় ২০-৩০ মিনিট ত্বকের উপর রেখে দিন। শুকিয়ে এলে ভেজা তোয়ালে বা কাপড় দিয়ে মুছে নিন।

৫) অ্যালো ভেরা জেল: স্ট্রেচ মার্ক দূর করার অন্যতম দাওয়াই হতে পারে অ্যালো ভেরা জেল। ত্বকে কোনও রকম সংক্রমণ হলে অ্যালো ভেরা জেল বেশ উপাকারী। স্ট্রেচ মার্কের সমস্যা রুখতে প্রথম থেকে অ্যালো ভেরার রস ব্যবহার করতে শুরু করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement