Nose Strips Benefits

‘নোজ় স্ট্রিপ’ কী? নাকের কোন সমস্যা থেকে মুক্তি পেতে এই জিনিসটি ব্যবহার করা হয়?

নাকের উপর এবং তার দু’পাশে জমে থাকা ব্ল্যাকহেড্‌স এবং হোয়াইটহেড্‌স তুলতে এক ধরনের আঠালো চটচটে কাগজ ব্যবহার করেন অনেকে। এই বিশেষ কাগজটিকেই বলা হয় ‘নোজ় স্ট্রিপ’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৪:৪১
Nose Strips

ছবি: সংগৃহীত।

দেখলে মনে হতেই পারে, নাক ফেটে গিয়েছে, নাকের উপর সাদা রঙের ব্যান্ডেজ করা হয়েছে। কিন্তু আসলে তা নয়। নাকের উপর এবং তার দু’পাশে জমে থাকা ব্ল্যাকহেড্‌স এবং হোয়াইটহেড্‌স তুলতে এক ধরনের আঠালো চটচটে কাগজ ব্যবহার করেন অনেকে। এই বিশেষ কাগজটিকেই বলা হয় ‘নোজ় স্ট্রিপ’। নাকের উপর ওই কাগজ চেপে বসিয়ে কিছু ক্ষণ পর টেনে তুলে ফেললেই ত্বক একেবারে ঝকঝক করে।

Advertisement

ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে, মুখে বা নাকের চারপাশে ব্ল্যাকহেড্‌স বা হোয়াইটহেড্‌সের সমস্যা বেশি হয়। মুখের ছোট ছোট ছিদ্রে তেল, ধুলোময়লাও জমে। সালোঁয় গিয়ে বিশেষ যন্ত্রের সাহায্যে তা বার করে আসেন অনেকে। কিন্তু হাতে খুব বেশি সময় না থাকলে কী করবেন? তখন কার্যোদ্ধার করতে ময়দানে নামে নোজ় স্ট্রিপ। বাজারে, অনলাইনে বিভিন্ন ধরনের নোজ় স্ট্রিপ কিনতে পাওয়া যায়। তবে তা ব্যবহার করার নির্দিষ্ট পদ্ধতি আছে। সেই বিষয়েও জেনে রাখা প্রয়োজন।

নোজ় স্ট্রিপ ব্যবহারের ভাল দিক কী কী?

১) নাকের দু’পাশে জমে থাকা ব্ল্যাকহেড্‌স এবং হোয়াইটহেড্‌স সহজে এবং কম সময়ে দূর করার সবচেয়ে ভাল পন্থা হল এই নোজ় স্ট্রিপ। শুধু তা-ই নয়, নাকের আশপাশে যদি মৃত কোষ জমে থাকে, তা-ও টেনে বার করে আনতে পারে।

২) মুখ থেকে নিঃসৃত তেল জমতে থাকে ত্বকের রন্ধ্রে। নাকের দু’পাশে তেল জমে বেশি। সাধারণ ফেসওয়াশ বা ক্লিনজ়ার দিয়ে সহজে সেই তেল যেতে চায় না। নিয়মিত নোজ় স্ট্রিপ ব্যবহার করলে নাকের আশপাশের অংশ পরিষ্কার থাকে।

৩) নাক এবং তার আশপাশের অংশে মসৃণতা বজায় রাখে। ত্বকের মসৃণতা বজায় রাখতে এক্সফোলিয়েট করতে হয়। কিন্তু ত্বক স্পর্শকাতর হয়ে পড়ার ভয়ে এই প্রসাধনীটি ব্যবহার করতে চান না অনেকেই। কিন্তু এই স্ট্রিপ ত্বকের বিশেষ ক্ষতি না করেই কার্যসিদ্ধি করে।

কী ভাবে ব্যবহার করতে হয় নোজ় স্ট্রিপ?

১) প্রথমে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) এ বার ফুটন্ত গরম জলে তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। সেই তোয়ালে দিয়ে মুখে গরম ভাপ নিতে হবে।

৩) ত্বক অল্প ভিজে থাকতে থাকতেই নাকে উপর বসিয়ে দিতে হবে নোজ় স্ট্রিপ। ১০ থেকে ১৫ মিনিট ওই ভাবে রেখে দিতে হবে।

৪) শুকিয়ে গেলে ধীরে ধীরে সেই স্ট্রিপটি তুলে ফেলতে হবে। যে হেতু ত্বকের সঙ্গে আঠালো জিনিস দিয়ে আটকে থাকে, তাই খুব সন্তর্পণে এই কাজটি করতে হবে।

৫) স্ট্রিপ তুলে ফেলার পর ঠান্ডা জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলতে হবে। তার পর ত্বকের ধরন অনুযায়ী মাখতে হবে টোনার এবং ময়েশ্চারাইজ়ার।

আরও পড়ুন
Advertisement