Skin Care Tips

দামি প্রসাধনী ব্যবহার করেও ত্বকের সমস্যা কমছে না? রোজের কোন ভুলে এমনটা হচ্ছে?

দিনের পর দিন রূপচর্চার জন্য সময় দিয়েও ব্যর্থ হওয়ার উত্তর লুকিয়ে রয়েছে রোজের জীবনধারায়। সেই কারণগুলি অনুসন্ধান করা প্রয়োজন। জেনে নেওয়া জরুরি নিজেদের কোন অভ্যাসের কারণে ত্বক তার নিজস্ব জৌলুস হারাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৬:০৯
ত্বকের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

ত্বকের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? ছবি: শাটারস্টক।

ত্বকের জেল্লা ধরে রাখতে অনেকেই চেষ্টার খামতি রাখেন না। অনেকেই নিয়মিত ত্বকের যত্ন নেন। কেউ রূপচর্চার জন্য ভরসা রাখেন সাঁলোর উপর। কেউ বা ঘরোয়া উপায়ে রূপচর্চা করে থাকেন। অনেকে আবার বাজারচলতি বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন। মোট কথা ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে চেষ্টার কমতি রাখেন না কেউই। অথচ এত পরিশ্রম করেও ত্বক রুক্ষ ও নির্জীব হয়ে যেতে থাকে। আসলে এর নেপথ্যে রয়েছে কয়েকটি কারণ। চেষ্টা করেও ব্যর্থ হওয়ার উত্তর লুকিয়ে রয়েছে রোজের জীবনধারায়। সেই কারণগুলি অনুসন্ধান করা প্রয়োজন। জেনে নেওয়া জরুরি নিজেদের কোন অভ্যাসের কারণে ত্বক তার নিজস্ব জৌলুস হারাচ্ছে।

Advertisement

ঘুমোতে যাওয়ার আগে মুখ না ধোয়া

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া রূপরুটিনের একটি বড় অংশ। সারা দিন ধরে ত্বকের কোষে ধুলোবালি জমতে থাকা। সেগুলি দীর্ঘ ক্ষণ ত্বকে থেকে যাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে বাড়ি ফিরে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়াটা জরুরি। মেকআপ করলে সবার আগে মেকআপ রিমুভার দিয়ে মুখ পরিষ্কার করুন, তাপ পর ফেসওয়াশ ব্যবহার করুন।

রাতে দেরি করে ঘুমনো

পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত ঘুম না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমনো প্রয়োজন। ঘুমোতে যাওয়ার আগে নাইট ক্রিম ব্যবহার করতে ভুললে চলবে না।

ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী বাছাই

দাম দিয়ে প্রসাধনী কিনেও অনেক সময় মনের মতো ফল পাওয়া যায় না। তার পিছনে বড় কারণ হল আপনার বন্ধুকে দেখে যে প্রসাধনীটি আপনি কিনেছেন তা আপনার ত্বকের জন্য মানানসই নয়। সবার ত্বকের ধরন আলাদা হয়। কারও ত্বক শুষ্ক, কারও তৈলাক্ত, কারও আবার অতিরিক্ত স্পর্শকাতর। ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী বাছাই করলে তবেই মিলবে ফল।

সানস্ক্রিনের ভুল ব্যবহার

অনেকে সানস্ক্রিন ব্যবহার করলেও দিনে একবারের বেশি করেন না। বাইরে বেরোনোর আগে একটু সানস্ক্রিন মুখে মেখে নিলেই হবে না। রোদে বেরোনোর পর গামে কয়েক ঘণ্টার মধ্যেই সেটি ধুয়েমুছে যায়। দিনে দু’ঘণ্টা অন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করা ভীষণ জরুরি। মুখ ভাল করে পরিষ্কার করে নিয়ে তার পরেই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement