Keratin Treatment

কেরাটিন ট্রিটমেন্ট করানোর কথা ভাবছেন? ৫ নিয়ম না জানলে কোনও উপকারই হবে না চুলের

ভাল সালোঁয় কেরাটিন ট্রিটমেন্ট করাতে গেলে চুলের দৈর্ঘ্য অনুযায়ী ৬ হাজার থেকে ১০ হাজার পর্যন্ত খরচ পড়ে। তবে কেরাটিন ট্রিটমেন্ট করালেই হল না, তার পরে সঠিক পদ্ধতিতে যত্ন না নিলে পুরো খরচটাই বিফলে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৯:৩০
কেরাটিন ট্রিটমেন্ট করানোর পর কোন ৫ টোটকা মাথায় রাখতে হবে।

কেরাটিন ট্রিটমেন্ট করানোর পর কোন ৫ টোটকা মাথায় রাখতে হবে। ছবি: শাটারস্টক।

বর্ষায় চুলের অবস্থা একেবারে বেহাল। চিরুনি দিলেই মুঠো মুঠো চুল পড়ছে। ভাবছেন একটা স্পা করিয়ে নিলে কেমন হয়! যেমন ভাবা, তেমন কাজ। সালোঁয় গেলেন, সেখানে আপনার চুলের দশা দেখে বলা হল, কেরাটিন ট্রিটমেন্ট করানোর কথা। আপনি পড়লেন দ্বিধায়! এই ট্রিটমেন্ট করানো কি ভাল?

কেরাটিন আদতে কোনও রাসায়নিক নয়, চুলের মধ্যে থাকা একটা প্রাকৃতিক প্রোটিন। চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার ও দূষণের জেরে এই প্রোটিন ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। ফলে অনেক বেশি পরিমাণে চুল উঠতে থাকে, চুলের ডগাও ফেটে যায়, চুল জেল্লাহীন হয়ে পড়ে। চুলের এই নষ্ট হয়ে যাওয়া কেরাটিনকে ফেরাতে বাইরে থেকে কেরাটিন ট্রিটমেন্ট করা হয়। এই ট্রিটমেন্টে ফরম্যালডিহাইড নামক একটি রাসায়নিকের সঙ্গে কন্ডিশনার ও কেরাটিন প্রোটিন মিশিয়ে প্রয়োগ করা হয়। ভাল সালোঁয় কেরাটিন ট্রিটমেন্ট করাতে গেলে চুলের দৈর্ঘ্য অনুযায়ী ৬ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত খরচ পড়ে। তবে কেরাটিন ট্রিটমেন্ট করালেই হল না, তার পরে সঠিক পদ্ধতিতে যত্ন না নিলে পুরো খরচটাই বিফলে যাবে।

Advertisement

কেরাটিন করানোর পর কী ভাবে চুলের যত্ন নেবেন?

১) কেরাটিন করানোর পর প্রথম তিন দিন চুলে শ্যাম্পু করতে বারণ করা হয়। তার পরে প্রথম শ্যাম্পুটা সালোঁয় গিয়ে করাই শ্রেয়। বাড়িতে শ্যাম্পু করলে কেরাটিন রক্ষা করবে এমন প্রসাধনী ব্যবহার করা ভাল। পরবর্তী সময়েও সালফেট ও প্যারাবিন-মুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে। অনেকেরই অভ্যাস আছে রোজ রোজ চুলে শ্যাম্পু করার, কেরাটিন করালে ঘন ঘন চুলে শ্যাম্পু করা যাবে না।

কেরাটিন ট্রিটমেন্টর পরে চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত।

কেরাটিন ট্রিটমেন্টর পরে চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত। ছবি: সংগৃহীত।

২) ট্রিটমেন্টর পরে তিন দিনের জন্য চুল বাঁধা এড়াতে হবে, যাতে চুলের গঠন নষ্ট না হয়। ট্রিটমেন্টের পরে বিনুনি করবেন না এবং একটি ভাল মানের রবার ব্যান্ড ব্যবহার করবেন ।

৩) কেরাটিন ট্রিটমেন্টের পরে চুলে কার্লার কিংবা স্ট্রেটনার ব্যবহার এড়িয়ে চলুন। এতে চুলের কেরোটিন নষ্ট হয়ে যায়। চুল আরও রুক্ষ দেখায়।

৪) সঠিক চিরুনি নির্বাচন করতে হবে। কেরাটিন লাগানোর পর বোয়ার ব্রিস্টল ব্রাশ ব্যবহার করতে হবে যাতে চুলে মসৃণতা বজায় থাকে। কাঠের চিরুনিও ব্যবহার করা যেতে পারে। সুতির বালিশের কভারের পরিবর্তে সিল্কের কভার ব্যবহার করতে পারলে ভাল।

৫) কেরাটিন ট্রিটমেন্টর পরে চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত। খুব বেশি ক্ষণ চুল ভেজা রাখবেন না। স্নানের পর খুব ভাল করে চুল মুছে শুকিয়ে নিন। চুল ভাল রাখতে মাঝেমাঝে হেয়ার স্পা করা উচিত। এতে চুলের পুষ্টি বজায় থাকে।

আরও পড়ুন
Advertisement