Skin Care Tips

৫ উপাদান: ঘরোয়া রূপচর্চায় বহুল ব্যবহৃত হলেও, সবচেয়ে বেশি ক্ষতি করে মুখের

যে কোনও বাজার চলতি প্রসাধনী হোক, কিংবা ঘরোয়া প্যাক, মুখে কী মাখছেন, সে বিষয় বিশেষ ভাবে সতর্ক থাকুন। সবার মুখে সব উপাদান কাজ করে না, তাই কোনগুলি একেবারেই এড়িয়ে চলবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৪
রূপচর্চায় থাকুন সতর্ক।

রূপচর্চায় থাকুন সতর্ক। ছবি: শাটারস্টক।

অনেকেই ত্বক নিয়ে সারা বছর ধরে নানা সমস্যায় ভোগেন। সেই সব সমস্যার মোকাবিলা করার জন্য ব্যবহার করেন নামীদামি ব্র্যান্ডের ক্রিম, লোশান। আবার চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে বা কালচে ভাব দূর করতে অনেকেই ভরসা করেন নানা ঘরোয়া পরিচর্যার উপর। ত্বক পরিচর্যায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেই আপনি নিশ্চিত যে, ফল মিলবে হাতেনাতে! কিন্তু জানেন কি, সেই সব উপাদান যে আপনার ত্বকের জন্য ভাল না-ও হতে পারে। যে কোনও বাজার চলতি প্রসাধনী হোক, কিংবা ঘরোয়া প্যাক, মুখে কী মাখছেন, সে বিষয়ে বিশেষ ভাবে সতর্ক থাকুন।

Advertisement

সবার ত্বকের ধরন এক রকম নয়। কারও ত্বক শুষ্ক, কারও আবার তৈলাক্ত। সারা দেহের তুলনায় মুখের ত্বক অনেক বেশি স্পর্শকাতর। অনেক ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেও ত্বকে কালচে দাগ পড়তে পারে, র‌্যাশ বেরোতে পারে, এমনকি ত্বক পুড়েও যেতে পারে। আখেরে ক্ষতি হতে পারে, এমন কোনও উপাদান ত্বকে প্রয়োগ না করাই ভাল। কোন উপাদানগুলি ভুলেও মুখে প্রয়োগ করবেন না, জেনে নিন।

পাতিলেবুর রস: অনেক ফেসপ্যাকেই নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা হয়। সেই প্যাক মুখে লাগালে মুখের কালো দাগছোপ দূর হয়, ত্বকের জেল্লা ফেরানোতেও কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই। তবে, শুধু লেবুর রস মুখে লাগালেই বিপদ। লেবুর রসের প্রকৃতি অত্যন্ত অ্যাসিডধর্মী। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে আপনার ত্বক পুড়েও যেতে পারে। তাই ভুলেও এই কাজটি করবেন না।

গরম জল: কেবল শীতেই নয়, অনেকেই সারা বছর গরম জলে স্নান করেন। কিন্তু গরম জল দিয়ে মুখ ধুলে ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে যায়। স্টিম ফেসিয়াল করাতেই পারেন, তবে সরাসরি গরম জলে মুখ ধোবেন না কখনই। মেকআপ পরিষ্কার করার সময় গরম জলে খানিকটা ঠান্ডা জল মিশিয়ে ঈষদুষ্ণ করে তার পরেই মুখে প্রয়োগ করুন। এতে ত্বকে পিএইচ-এর ভারসাম্য বজায় থাকে।

ওয়াক্স: মুখের ত্বক অনেক বেশি কোমল হয়। হাতে-পায়ের রোম তুলতে ওয়াক্স ব্যবহার করা হলেও মুখে এর ব্যবহার একেবারেই উচিত নয়। মুখের রোম তুলতে থ্রেডিং করাই শ্রেয়।

টুথপেস্ট: পুড়ে গেলে অনেকেই ক্ষততস্থানের জ্বালা কমাতে টুথপেস্ট ব্যবহার করেন। চটজলদি ব্রণ কমাতেও এই উপায় অবলম্বন করেন অনেকেই। ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি তৈরি হয়। ফলে, জায়গাটা কালো হয়ে যেতে পারে। মুখের ক্ষেত্রে তাই টুথপেস্ট একেবারেই প্রয়োগ করা উচিত নয়।

মেয়াদ ফুরোনো প্রসাধনী: ত্বকের যত্নে অনেক নামীদামি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করলেও অনেক সময়েই সেগুলির মেয়াদ ফুরিয়ে যায়। যা আমাদের নজরে পড়ে না। অজান্তেই মুখে লাগিয়ে ফেলি সেই প্রোডাক্ট। এতে কিন্তু মুখের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। দাগও বসে যেতে পারে। তাই এ সব বিষয়ে সতর্কতা একান্ত জরুরি।

আরও পড়ুন
Advertisement