Glass Skin

পুজোর আগেই ত্বক হয়ে উঠবে কাচের মতো স্বচ্ছ, কোরিয়ান প্রসাধনী নয়, খেল দেখাবে ভারতীয় মশলা

ইদানীং সমাজমাধ্যমে গ্লাস স্কিন নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে। যা মূলত কোরিয়ান রূপচর্চার একটি অঙ্গ। কিন্তু সেই সব প্রসাধনী কেনা সকলের পক্ষে সম্ভব নয়। তবে ভারতীয় মশলার জাদুতেও কিন্তু স্বচ্ছ ত্বক পাওয়া সম্ভব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৫
Image of Glass Skin.

কোন মশলায় পাবেন গ্লাস স্কিন? ছবি: সংগৃহীত।

পুজো আসতে তো আর বেশি দিন বাকি নেই। কেনাকাটা অনেক দিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। সপ্তাহান্তে ছুটির দিনে বাড়িতেই একটু করে ত্বকচর্চা শুরু করেছেন। ইদানীং সমাজমাধ্যমে গ্লাস স্কিন নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে। যা মূলত কোরিয়ান রূপচর্চার একটি অঙ্গ। কিন্তু সেই সব প্রসাধনী কেনা সকলের পক্ষে সম্ভব নয়। তাই বলে কাচের মতো স্বচ্ছ ত্বকের স্বপ্ন কি অধরা থাকবে? একেবারেই না। ভারতীয় হেঁশেলেই এমন একটি মশলা রয়েছে, যা ব্যবহারে ত্বক হয়ে উঠতে পারে কাচের মতো স্বচ্ছ। এত দিন যে মেথি দিয়ে চুলের পরিচর্যা হত, সেই মেথিই কম খরচে ত্বকের হাল ফিরিয়ে দিতে পারে।

Advertisement
Image of Fenugreek Seeds.

মেথি কম খরচে ত্বকের হাল ফিরিয়ে দিতে পারে। ছবি: সংগৃহীত।

১) মেথি এবং অ্যালো ভেরা জেল

আগের দিন রাতে ভেজানো মেথির সঙ্গে টাটকা অ্যালো ভেরার শাঁস ভাল করে ব্লেনড করে নিন। চাইলে বাজার থেকে কেনা মেথির গুঁড়ো এবং অ্যালো ভেরা জেলও ব্যবহার করতে পারেন। এ বার মুখে এই মিশ্রণটি মেখে মিনিট ১৫ রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) মেথি এবং মধু

আগের দিন রাত থেকে ভেজানো মেথি, ব্লেন্ডারে ভাল করে পেস্ট করে নিন। এ বার মেথির সঙ্গে মিশিয়ে নিন মধু। ভাল করে মিশিয়ে নিয়ে মিনিট পনেরো মুখে মেখে রাখুন। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৩) মেথি এবং হলুদ

এক চা চামচ মেথি গুঁড়োর সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন। স্নানের মিনিট দশেক আগে মুখে মেখে রেখে দিন এই মিশ্রণ। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) মেথি এবং শসা

অর্ধেকেরও কম শসা গ্রেট করে নিন। সঙ্গে এক টেবিল চামচ মেথি গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। ত্বক যদি খুব শুষ্ক হয়, তা হলে এর মধ্যে কয়েক ফোঁটা গ্লিসারিনও দিতে পারেন। স্ক্রাব হিসাবে দারুণ কার্যকরী এই মিশ্রণ। মুখ, গলা, ঘাড়ে মিনিট দশেক মেখে রাখুন। তার পর হালকা হাতে ঘষে ধুয়ে নিন।

৫) মেথি এবং ওটমিল

এক চা চামচ মেথি গুঁড়োর সঙ্গে এক চা চামচ ওট্‌সের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। সাধারণ জলের বদলে গোলাপজল ব্যবহার করতে পারেন। মিনিট দশেক এই মিশ্রণ মুখে মেখে রেখে দিন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement