Sunglasses Fashion

পুজোর আগে সানগ্লাস কিনবেন? কেবল মুখের গড়নে নজর দিলেই হবে না, মাথায় রাখতে আরও ৫টি বিষয়

অনেকেই পোশাকের সঙ্গে মিলিয়ে পরার জন্য হরেক কায়দার সানগ্লাস কেনেন, সে সবের গুণগত মানের বিচার না করেই। চোখের ক্ষতি রুখতে এই অভ্যাসে হদল আনা জরুরি। সানগ্লাস কেনার সময় কোন কোন বিষয় মাথায় না রাখলেই ঠকতে হবে, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৩:৫১
রোদচশমা বাছাই করুন সতর্ক হয়ে।

রোদচশমা বাছাই করুন সতর্ক হয়ে। ছবি: সংগৃহীত।

ঋতুবদলের সঙ্গে সানগ্লাসের ফ্যাশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন ফ্যাশনিস্তারা। পুজোর আগেও সানগ্লাসের দোকানগুলিতে ভিড় বাড়ে। কেউ ওজনে হালকা, পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাসের খোঁজ করেন। কেউ আবার আবার চিরাচরিত কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ। তবে রোদচশমা কেনার সময় কেবল ফ্যাশন নিয়েই ভাবলে চলবে না, চোখের সুরক্ষার কথাও ভাবতে হবে বইকি।

Advertisement

দাম দিয়ে নামী সংস্থার সানগ্লাস কেনার মানসিকতা অনেকেরই নেই। অনেকেই পোশাকের সঙ্গে মিলিয়ে পরার জন্য হরেক কায়দার সানগ্লাস কেনেন, সে সবের গুণগত মানের বিচার না করেই। চোখের ক্ষতি রুখতে এই অভ্যাসে হদল আনা জরুরি। সানগ্লাস কেনার সময় কোন কোন বিষয় মাথায় না রাখলেই ঠকতে হবে, রইল হদিস।

১) সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে নির্গত ‘ব্লু রে’ থেকে চোখকে বাঁচানোর জন্য সানগ্লাসের ব্যবহার জরুরি। ‘ব্লু রে’ কর্নিয়ার বেশ ক্ষতি করে। তাই দীর্ঘ দিন যাঁরা খালি চোখে রোদে অনেক ক্ষণ কাজ করেন, তাঁদের দ্রুত ছানি পড়ার সম্ভাবনা বাড়ে। তাই দাম দিয়ে যেই রোদচশমাটি কিনছেন সেটি আদৌ সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে চোখকে সুরক্ষা দিতে পারে কি না তা অবশ্যই যাচাই করে নিন।

২) কম দামি সানগ্লাসের মান মোটেই ভাল হয় না। অধিকাংশ সময়ে এগুলিতে ‘স্মুদ সারফেসড গ্লাস’ ব্যবহার করা হয় না। সানগ্লাসের গ্লাসটি সমতল না হওয়ার জন্য হাঁটার সময়ে রাস্তা উঁচু-নিচু মনে হয়, হাঁটতে গিয়ে টাল খেতে হয়। তখন মনে হতে পারে, সানগ্লাসে পাওয়ার আছে। আসলে কিন্তু তা নয়। বেশির ভাগ সানগ্লাস জ়িরো পাওয়ারের হয়। নামী সংস্থার সানগ্লাসে এই ধরনের সমস্যা হয় না।

কম দামি সানগ্লাসের মান মোটেই ভাল হয় না।

কম দামি সানগ্লাসের মান মোটেই ভাল হয় না। ছবি: সংগৃহীত।

৩) সব সময় দিনের বেলা সানগ্লাস কিনবেন। কেনার আগে সানগ্লাসটি পরে নিয়ে দোকানের বাইরে এসে পরখ করে নিতে ভুলবেন না। আপনার চোখ কতটা অন্ধকারে স্বচ্ছন্দ বোধ করছে, সেটা যাচাই করা জরুরি। সানগ্লাস পরে হেঁটে দেখুন, মাটির দিকে তাকান, একটু উঁচু-নিচু জায়গা দিয়ে হাঁটুন। পরখ করে নিন, কোনও সমস্যা হচ্ছে কি না।

৪) শাহরুখ খানের মুখে যে সানগ্লাসটি মানাচ্ছে সেটি আপনার মুখের আদলের সঙ্গে নাও মানাতে পারে। লম্বা মুখের সঙ্গে গোলাকার সানগ্লাস ভাল মানায়। বর্গাকৃতির মুখে বড় মাপের সানগ্লাস বেশি ভাল মানায়। রাউন্ড বা ওভাল ফ্রেমের সানগ্লাস পরতে পারেন। আবার হার্ট শেপ বা পানপাতার মতো আকৃতির মুখে টিয়ারড্রপ সানগ্লাস ও রাউন্ড সানগ্লাস বেশ মানিয়ে যায়।

৫) ছোটদের জন্য সানগ্লাস কেনার আগেও চশমাটি পরখ করে নিতে ভুলবেন না। মেলা থেকে কিংবা ট্রেন, বাস থেকে ছোটদের জন্য সানগ্লাস না কেনাই ভাল। চোখের সুরক্ষার কথা মাথায় রেখে সানগ্লাস কেনাই ঠিক। রাস্তার ধারের দোকান থেকে সানগ্লাস কিনলে ফ্যাশন হবে, কিন্তু চোখের বারোটা বাজবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement