Durga Puja 2023

৩ ঘরোয়া টোটকা: পুজোর হুল্লোড়ে নিষ্প্রাণ হয়ে যাওয়া ত্বকে জেল্লা ফিরবে এক রাতেই

প্রসাধনী সব সময় ক্লান্তি আড়াল করতে পারে না। তাই দশমীর সাজে অন্যের নজর কাড়তে ঘরোয়া টোটকায় নিষ্প্রাণ ত্বকে আনুন জেল্লা। এক রাতে কী ভাবে জেল্লা আনবেন ত্বকে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৯:০৪
symbolic image.

এক রাতেই জেল্লা ফিরবে ত্বকে। ছবি: সংগৃহীত।

রাত জেগে ঠাকুর দেখা, বাইরের খাবার খাওয়া, বেশি ক্ষণ না ঘুমোনো— সব মিলিয়ে ত্বকে ক্লান্তির ছাপ পড়ে যায়। পুজোর শেষ লগ্নে চলে এলেও উৎসব কিন্তু এখনও শেষ হয়নি। রাত পোহালেই দশমী। ভাসানের আগে সিঁদুর খেলার একটা পর্ব থাকে। ঠাকুর বরণের সাজ নিয়ে অনেকেরই একটা পরিকল্পনা থাকে। লাল পেড়ে সাদা শাড়ি আর সোনার গয়নায় সাজার পাশাপাশি মানানসই রূপটানও তো চাই। প্রসাধনী সব সময় ক্লান্তি আড়াল করতে পারে না। তাই দশমীর সাজে অন্যের নজর কাড়তে ঘরোয়া টোটকায় নিষ্প্রাণ ত্বকে আনুন জেল্লা। এক রাতে কী ভাবে জেল্লা আনবেন ত্বকে?

Advertisement

টোনার

সবার আগে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। মুখ পরিষ্কার করতে টোনারের বেশ গুরুত্বপুর্ণ ভূমিকা রয়েছে। সেই টোনার যদি হয় বাড়িতে তৈরি, তা হলে তো আর কথাই নেই। বাজার থেকে কয়েকটি লাল গোলাপ কিনে আনুন। গোলাপের পাপড়িগুলি ছাড়িয়ে সেগুলি গরম জলে ফুটিয়ে নিন। যত ক্ষণ না জলের রং হালকা লাল হচ্ছে তত ক্ষণ কম আঁচে ফোটান। এর পর জল ছেঁকে নিন। ঠান্ডা হলে একটি বোতলে ঢেলে রাখুন। রূপটানের আগে এই টোনার দিয়ে মুখ পরিষ্কার করতে ভুলবেন না যেন।

স্ক্রাব

ত্বক কোমল ও মোলায়েম রাখতে স্ক্রাব করা দরকার। চিনি খুব ভাল স্ক্রাবিংয়ের কাজ করে। চিনির সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে মুখে স্ক্রাব করুন। ত্বকের জেল্লা ফিরে পাবেন। এ ছাড়া কফির সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়েও ভাল স্ক্রাব তৈরি করে নিতে পারেন।

ফেস প্যাক

মুলতানি মাটি ত্বকের জন্য খুব উপকারী। চটজলদি জেল্লা আনতে মুলতানি মাটির ফেস প্যাক ব্যবহার করতেই পারেন। মুলতানি মাটির সঙ্গে একটু গোলাপ জল ও মধু মিশিয়ে মুখে লাগান। পাঁচ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন। ত্বক কোমল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement