Flaxseed for Hair

কন্ডিশনার বা সিরাম ছাড়াই রুক্ষ চুলের জট ছাড়ান, সহায় হোক তিসি

তিসি ভেজানো জল বা গোটা তিসি বীজ খাওয়া হার্টের জন্য ভাল। কিন্তু বর্ষাকালে মুঠো মুঠো চুল ঝরে পড়া বন্ধ করতেও যে তিসি সাহায্য করতে পারে, তা কি জানেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:৫৭
Image of woman

ছবি: প্রতীকী

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেশি থাকায় কোনও এক বার পুষ্টিবিদের পরামর্শ শুনে ফ্ল্যাক্সসিড বা তিসি খেতে শুরু করেছিলেন। তার পর নিয়মিত আর খাওয়া হয়নি। পড়ে থেকে কেমন একটা তেলচিটে গন্ধ হয়ে গিয়েছে। এমনই গন্ধ যে, কোনও ভাবেই তা খাওয়া যায় না। কিন্তু এত দামি তিসি ফেলে দিতেও গায়ে লাগছে। তাই বন্ধুর পরামর্শ শুনে তা মাথায় মাখতে শুরু করেছেন। অনেকেই বলেন চুল ঝরা কমাতে, চুলের ফলিকলগুলিকে মজবুত করে তুলতে তিসি দারুণ কাজ করে। কিন্তু তিসিতে এমন কী আছে, যার জন্য চুলের এত উপকার হতে পারে?

Advertisement

তিসিতে এমন কী কী আছে?

১) তিসিতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাছের মধ্যেও থাকে। তবে তা ফ্ল্যাক্সসিডের থেকে কিছুটা হলেও আলাদা। উদ্ভিজ্জ আলফা-লিনোলেনিক অ্যাসিড চুলের ঘনত্ব বৃদ্ধি করতেও সাহায্য করে।

২) ভিটামিন বি-র প্রাকৃতিক উৎস হল তিসি। চুল মজবুত করতে এবং চুলের জেল্লা ধরে রাখতে ভিটামিন বি-র যথেষ্ট গুরুত্ব রয়েছে।

৩) চুলের স্বাস্থ্য ভাল রাখতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন অনেকে। তবে ভিটামিন ই-র প্রাকৃতিক উৎস হল তিসি। চুলের জেল্লা ধরে রাখার পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে এই ভিটামিন ই।

Image of flaxseed

ছবি: প্রতীকী

চুল ভাল রাখতে ফ্ল্যাক্সসিড বা তিসি কী ভাবে সাহায্য করে?

যে কোনও ধরনের উদ্ভিজ্জ তেল চুলের কিউটিকল সুরক্ষিত রাখে। ফলে চুল ঝরে পড়া অনেকটাই কমে যায়। রুক্ষ, সূক্ষ্ম চুলের যত্নেও ফ্ল্যাক্সসিড বেশ কার্যকর। বার বার সালোঁয় গিয়ে স্পা করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। তাঁরা ফ্ল্যাক্সসিড জলে ফুটিয়ে সেই জেল চুল এবং মাথার ত্বকে ব্যবহার করা যেতে পারে।

চুলের সমস্যা দূর করতে কী ভাবে ব্যবহার করবেন তিসি?

তিসি গুঁড়ো করে বিভিন্ন খাবারে, স্মুদিতে মিশিয়ে খেতে পারলেও চুলের জন্য তা এই ভাবে ব্যবহার করা যায় না। বরং যে কোনও তেলের মধ্যে তিসি ফুটিয়ে ব্যবহার করা যায়।

আবার অনেকেই রান্নায় সর্ষে বা অন্যান্য উদ্ভিজ্জ তেলের বদলে তিসির তেল ব্যবহার করেন। তা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য উপকারী।

শ্যাম্পু করার পর রাসায়নিক দেওয়া কন্ডিশনার ব্যবহার করতে চান না অনেকেই। চুলের মসৃণতা বজায় রাখতে কন্ডিশনারের বদলে তিসি ফোটানো জল বা ঘন জেল ব্যবহার করাই যায়।

এখন বাজারে বিভিন্ন সংস্থার তিসির তেল দেওয়া ক্যাপসুল পাওয়া যায়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তা-ও খাওয়া যেতে পারে।

আরও পড়ুন
Advertisement