Korean Glass Skin

কোরিয়ার নায়িকাদের মতো স্বচ্ছ ত্বক চান? গ্রিন টি দেওয়া ৫ মাস্ক দিয়েই লক্ষ্যপূরণ হবে

ত্বকের যত্নে গ্রিন টি-র ব্যবহার ছিল। তবে তা ব্যবহার করা হত মূলত চোখের তলায় কালচে দাগছোপ দূর করার জন্য। চোখের ফোলা ভাব দূর করতেও বেশ কার্যকর গ্রিন টি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৮:১৪
Image of Green Tea Pack

ছবি: প্রতীকী

ইদানীং ওটিটি-তে ‘কোরিয়ান ড্রামা’ বেশ জয়প্রিয় হয়ে উঠেছে। বন্ধুদের মুখে কয়েকটা নাম শুনে দেখতে শুরু করেছিলেন শ্রীতমা। বুঝতে একটু অসুবিধে হবে জেনেও সাহস করে দেখতে শুরু করেছিলেন। তা সেই ‘কে-ড্রামা’ দেখতে গিয়ে তো শ্রীতমার পুরো ভ্যাবাচ্যাকা খাওয়ার জোগাড়। সেখানকার নায়ক, নায়িকারা কী মাখেন? মেকআপ ছাড়াই যদি ত্বক এমন স্বচ্ছ হয়, তা হলে মেকআপ করলে না জানি কী হবে! কিন্তু কোরিয়ার প্রসাধনী যথেষ্ট ব্যয়বহুল। সকলের পক্ষে তো সে সব জিনিস কেনা সম্ভব হয় না। তবে রূপচর্চা বিশেষজ্ঞরা বলছেন, গ্রিন টি দিয়েই এমন ঝকঝকে, স্বচ্ছ ত্বক পাওয়া সম্ভব।

Advertisement

গ্রিন টি-র সঙ্গে কী কী মেশালে ত্বক হয়ে উঠতে পারে ঝকঝকে?

১) গ্রিন টি এবং মধু

দুই টেবিল চামচ গ্রিন টি-র সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে এই মিশ্রণ মুখে মেখে রাখুন। পুরো শুকোনোর প্রয়োজন নেই। মিনিট দশেক পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্পর্শকাতর ত্বকের জন্য এই প্যাক খুবই ভাল।

২) গ্রিন টি এবং দই

দুই চা চামচ দইয়ের সঙ্গে এক চা চামচ গ্রিন টি-র গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। মিনিট কুড়ি পর জল দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের সমস্যায় এই প্যাক খুব ভাল কাজ করে।

৩) গ্রিন টি এবং অ্যালো ভেরা

শীতকালে শুষ্ক আবার গরমকালে তৈলাক্ত, এমন ত্বকে জেল্লা আনতে গ্রিন টি গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন অ্যালো ভেরার শাঁস। আধ ঘণ্টা মুখে রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

Image of woman

ছবি: প্রতীকী

৪) গ্রিন টি এবং অলিভ অয়েল

অতিরিক্ত শুষ্ক ত্বকের সমস্যা হলে গ্রিন টি-র সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা অলিভ অয়েল। মিনিট পনেরো মুখে এই মিশ্রণ মেখে রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) গ্রিন টি এবং বেসন

যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা কিছুই মুখে মেখে রাখতে পারেন না। গ্রিন টি-র সঙ্গে বেসন এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। মুখে জেল্লা ফেরানোর পাশাপাশি ব্রণের সমস্যাও দূর করে এই মিশ্রণ।

আরও পড়ুন
Advertisement