Hair care Pack

বর্ষায় গোছা গোছা চুল ঝরছে? বাজারচলতি শ্যাম্পুর বদলে ব্যবহার করতে পারেন ঘরোয়া প্যাক

ঘন ঘন শ্যাম্পু না করলে এই মরসুমে চুল ঝরার সমস্যা আরও বেড়ে যায়। তাই চুলের চাই বিশেষ যত্ন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২১:২২
Symbolic Image.

বাড়িতেই বানাতে পারেন প্যাক। ছবি: সংগৃহীত।

বর্ষা এলেই চুল ঝরতে শুরু করে। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়া এর অন্যতম কারণ। এই সময় চুল বেশি তৈলাক্ত হয়ে পড়ে। চুলের গোড়াও আলগা হয়ে যায়। তাই চুলে চিরুনি চালালেই গোছা গোছা চুল উঠতে শুরু করে। ঘন ঘন শ্যাম্পু না করলে এই সমস্যা আরও বেড়ে যায়। তাই চুলের চাই বিশেষ যত্ন। বাজারচলতি প্রসাধনী ব্যবহারে সাময়িক সমাধান পেতে পারেন, কিন্তু তার দীর্ঘস্থায়ী কোনও সুফল নেই। বরং নিজেই বানিয়ে নিতে পারেন কয়েকটি প্যাক।

কলা এবং নারকেল তেল

Advertisement

চুলের জন্য এই দু’টিই অত্যন্ত উপকারী। কলা চুলের রুক্ষতা দূর করে। নারকেল তেল চুলে পুষ্টি জোগায়। পাকা কলা ভাল করে চটকে নারকেল তেলে মিশিয়ে চুলে মেখে নিন। ৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। উসকোখুসকো চুলের অন্যতম দাওয়াই এই প্যাক। সপ্তাহে দু’দিন ব্যবহার করলে চুল ঝরার পরিমাণও কমে।

অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরা যে শুধু ত্বকের খেয়াল রাখে, তা কিন্তু নয়। একইসঙ্গে চুলও ভাল রাখে। চুল ঝরার পরিমাণও কমে। অ্যালো ভেরা জেল চুলের গোড়ায় ভাল করে মালিশ করে ৩০ মিনিট রেখে দিন। অ্যালো ভেরা জেল সপ্তাহে এক দিন ব্যবহার করলেই চলবে। এই প্যাক চুল উজ্জ্বল, মসৃণ এবং শক্তিশালী করে তোলে।

মধু এবং দই

ত্বকের পাশাপাশি চুলেও ব্যবহার করতে পারেন এই দুই উপকরণ। বিশেষ করে চুল ঝরা থামাতে মধুর সঙ্গে দই মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। দু’চামচ মধুর সঙ্গে আধ কাপ দই মিশিয়ে চুলে লাগাতে পারেন। ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলুন। চুল ঝরা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement