Chia Seeds for Hair

চুল ঝরার সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে চিয়া বীজ, কী ভাবে ব্যবহার করবেন?

চিয়ায় থাকা অ্যামিনো অ্যাসিড মাথার ত্বকে পুষ্টি জোগায়। কিন্তু চুলের পরিচর্যায় চিয়া কী ভাবে ব্যবহার করবেন, সেটা জানা আছে কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৮:৪৮
চুলের যত্নে চিয়াবীজ।

চুলের যত্নে চিয়াবীজ। ছবি: সংগৃহীত।

বাজারচলতি প্রসাধনী কিংবা শ্যাম্পু চুলের যত্নের শেষকথা নয়। ঘরোয়া টোটকাতেও চুলের জেল্লা ফিরতে পারে। এ দিকে ঘরোয়া উপাদানের তালিকায় দীর্ঘ। নিস্তেজ চুলে জেল্লা ফেরাতে কোনটি ব্যবহার করা যায়, তা অনেকেই বুঝতে পারেন না। চিয়া বীজ কিন্তু এক্ষেত্রে ভরসাযোগ্য হয়ে উঠতে পারে। ওজন কমাতে চিয়াবীজ অত্যন্ত উপকারী। বাড়তি মেদ ঝরায় এই বীজ। কিন্তু চুলের খেয়াল রাখতে চিয়ারও ভূমিকা আছে। চিয়া বীজে রয়েছে প্রোটিন, ফসফরাসের মতো উপাদান, যা চুল মজবুত রাখতে সাহায্য করে। আবার চিয়ায় থাকা অ্যামিনো অ্যাসিড মাথার ত্বকে পুষ্টি জোগায়। কিন্তু চুলের পরিচর্যায় চিয়া কী ভাবে ব্যবহার করবেন, সেটা জানা আছে কি?

Advertisement

চিয়া বীজ দিয়ে তৈরি করা যেতে পারে এক দুর্দান্ত হেয়ার মাস্ক। এটি বানাতে প্রথমে ১ চামচ চিয়া বীজ জলে ভিজিয়ে রাখুন। তার পর সেটা জেলের মতো হয়ে এলে তাতে নারকেল তেল, অ্যাপেল সিডার ভিনিগার, আর অর্ধেক কাপ মধু মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে মাইক্রোওয়েভে গরম করে নিন। এ বার এই মাস্কটি চুলে ভাল করে লাগিয়ে আধঘণ্টা মতো অপেক্ষা করুন। শুকিয়ে এলে ভাল করে ধুয়ে নিন। চাইলে শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। সপ্তাহে এক দিন এই চিয়াবীজ ব্যবহার করতে পারেন, উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement