Tomato

ত্বকের রোদে পোড়া দাগ নিয়ে অস্বস্তিতে? চটজলদি সুফল পেতে কেন ব্যবহার করবেন সবুজ টম্যাটো?

শীতের শুরুতে লাল টম্যাটোর পাশাপাশি আলো করে থাকে সবুজ টম্যাটোও। দু’টিই শরীর এবং ত্বকের জন্য ভাল। তবে ত্বকের যত্নে এগিয়ে রয়েছে সবুজ টম্যাটো।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ২৩:২৪
তবে ত্বকের যত্নে এগিয়ে রয়েছে সবুজ টম্যাটো।

তবে ত্বকের যত্নে এগিয়ে রয়েছে সবুজ টম্যাটো। ছবি: সংগৃহীত

শীতকাল যত এগিয়ে আসছে, বাজার ভরে উঠছে টম্যাটোতে। যদিও এখন সারা বছরই টম্যাটো পাওয়া যায়। তবে শীতকালের টম্যাটোর মধ্যে একটা আলাদাই টাটকা ভাব থাকে। চাটনি হোক কিংবা স্যালাড, টম্যাটোর ব্যবহার বহুমুখী। টম্যাটো যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমন তা উপকারী ত্বকের পক্ষেও। শীতের শুরুতে লাল টম্যাটোর পাশাপাশি আলো করে থাকে সবুজ টম্যাটোও। দু’টোই শরীর এবং ত্বকের জন্য ভাল। তবে ত্বকের যত্নে এগিয়ে রয়েছে সবুজ টম্যাটো।

ত্বকের নানা রকম সমস্যার সমাধানে কী ভাবে ব্যবহার করবেন কাঁচা টম্যাটো?

Advertisement

১) সবুজ টম্যাটোর রস মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব কাটিয়ে ত্বকের জেল্লা ফেরাতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলিও দূরে থাকে। তা ছাড়া ত্বকের ছিদ্রমুখগুলিও বন্ধ করে টম্যাটোর রস। যার ফলে বাইরের ধুলোবালি সহজে ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে না। লাল টম্যাটোর টুকরো অনেকেই মুখে ঘষে নেন। একই ভাবে সবুজ টম্যাটোকেও কাজে লাগাতে পারেন।

সবুজ টম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান।

সবুজ টম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান। প্রতীকী ছবি।

২) শীতের শুরুতে রোদের তাপ কম হলেও। রোদ নেই, এমন নয়। এই অল্প রোদেও ত্বকে ট্যান পড়তে পারে। সবুজ টম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান। টম্যাটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তার পর এই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তার পর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহার করলে দূর হবে সমস্যা।

৩) ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে সবুজ টম্যাটো। দু’টি খোসা সমেত পাতিলেবু, দু’টি কিউব বরফ, পুদিনা পাতা আর দু’টুকরো টম্যাটো মিক্সিতে দিয়ে বেটে একটা প্যাক তৈরি করে নিন। সপ্তাহে এক দিন ব্যবহার করলে ত্বকে আসবে বাড়তি জেল্লা।

আরও পড়ুন
Advertisement