Social Media

১৬ বছরের নীচে ব্যবহার করা যাবে না সমাজমাধ্যম! কোন দেশে চালু হতে চলেছে এমন আইন?

খুদেরা অনেক বেশি যন্ত্রনির্ভর হয়ে পড়ছে, খেলার মাঠে কম, মুঠোফোন নিয়েই কেটে যাচ্ছে তাদের বেশির ভাগ সময়। এই পরিস্থিতি বেশ ভাবনায় ফেলেছে বিভিন্ন দেশের সরকারকে। সম্প্রতি এই সংক্রান্ত বিষয় বড় সিদ্ধান্ত নিতে চলেছে অস্ট্রেলিয়ার সরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩০
শিশুদের সমাজমাধ্যম থেকে দূরে রাখতে নয়া পদক্ষেপ।

শিশুদের সমাজমাধ্যম থেকে দূরে রাখতে নয়া পদক্ষেপ। ছবি: সংগৃহীত।

নির্দিষ্ট বয়স না হলে সমাজমাধ্যম ব্যবহার করা যাবে, সম্প্রতি এমনই ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। খুদেরা অনেক বেশি যন্ত্রনির্ভর হয়ে পড়ছে, খেলার মাঠে কম, মুঠোফোন নিয়েই কেটে যাচ্ছে তাদের বেশির ভাগ সময়। এই পরিস্থিতি বেশ ভাবনায় ফেলেছে সে দেশের সরকারকে।

Advertisement

শিশুদের সোশ্যাল মিডিয়া থেকে দূরে রাখার জন্য ফেডারেল আইন এই বছর থেকেই চালু করা হবে বলে জানিয়েছেন অ্যান্টনি। তিনি বলেছেন, তরুণদের উপর সমাজমাধ্যমের বিভিন্ন সাইটগুলির প্রভাব ‘অভিশাপের’ সমান। শিশুদের জন্য ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টিকটকের-এর মতো সমাজমাধ্যমে সাইটগুলিতে লগ ইন করার ন্যূনতম বয়স এখনও নির্ধারণ করা না হলেও মনে করা হচ্ছে ১৪ কিংবা ১৬ বছর বয়সদের উপরেই এ ক্ষেত্রে জোর দেওয়া হবে। প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমি চাই ১৬ বছরের কম বয়সিরা সমাজমাধ্যমের বিভিন্ন সাইট থেকে দূরে থাকুক।’’

সমাজমাধ্যমের ক্ষেত্রে বয়স সংক্রান্ত বিধিনিষেধ আদৌ চালু করা সম্ভব কি না তা যাচাই করার জন্য কয়েক মাসের মধ্যেই ট্রায়াল শুরু করবে সরকার। অ্যান্টনি বলেন, ‘‘আমি চাই শিশুরা সমাজমাধ্যমের নেশায় ডুবে না থেকে মাঠে সময় কাটাক, সাঁতার কাটুক, টেনিস কোর্টে গিয়ে খেলাধূলা করুক। ভার্চুয়াল জগৎ থেকে বেরিয়ে এসে তারা বাস্তব জগতে বাঁচতে শিখুক। সমাজমাধ্যমের কারণে তরুণ-তরুণীদের মানসিক অবসাদ গ্রাস করছে, তাই সতর্ক হওয়ার সময় এসেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement